kalerkantho


বিশ্ব টেলিভিশন দিবসে টিপিএ’র আয়োজন

কালের কণ্ঠ অনলাইন   

২১ নভেম্বর, ২০১৭ ১৫:১৬



বিশ্ব টেলিভিশন দিবসে টিপিএ’র আয়োজন

বিশ্ব টেলিভিশন দিবস আজ। ১৯২৬ সালের এইদিনে বিজ্ঞানী জন লোগি বেয়ার্ড টেলিভিশন আবিষ্কার করেন।

১৯৯৬ সালে জাতিসংঘ কর্তৃক আয়োজিত এক ফোরামে তার প্রতি শ্রদ্ধা রেখে ২১শে নভেম্বরকে বিশ্ব টেলিভিশন দিবস হিসেবে পালনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। টেলিভিশন কর্মীদের জন্য এক তাৎপর্যপূর্ণ দিন।
এদিনকে সামনে রেখে বিশ্ব টেলিভিশন দিবস উদযাপন করলো বাংলাদেশে পেশাজীবী টেলিভিশন প্রযোজকদের সংগঠন টেলিভিশন প্রোডিউসার্স এসোসিয়েশন-টিপিএ। মঙ্গলবার সকাল ১০টায় একুশে টেলিভিশনের সামনে থেকে টিপিএ’র উদ্যোগে আনন্দ র্যালী বের হয়ে এফডিসি পর্যন্ত সড়ক প্রদক্ষিণ করে । পরে কারওয়ান বাজারস্থ সার্ক ফোয়ারায় এক সমাবেশ অনুষ্ঠিত হয়।

প্রযুক্তির উৎকর্ষে ও সময়ের দাবিতে বাংলাদেশেও এখন টেলিভিশন যন্ত্রটি গণমাধ্যম হিসেবে ব্যাপক ভূমিকা পালন করছে। দৈনন্দিন খবরাখবর ও মানুষের জীবনযাত্রার মান উন্নয়নেও টেলিভিশনের গুরুত্ব অপরিসীম। আগে টেলিভিশনই ছিল মানুষের বিনোদনের মূল উৎস। জাতিসংঘ ঘোষিত অন্যান্য দিবসের মতো জনসচেতনতা সৃষ্টির উদ্যোগ বা আনুষ্ঠানিকতা মাত্র নয়, বরং দিবসটি একটি দর্শনের সঙ্গে সম্পৃক্ত।

বিশ্বায়নের এই যুগে সমগ্র মানবজাতিকে একটি সুদৃঢ় বন্ধনে একত্র করার ক্ষেত্রে টেলিভিশন একটি প্রতীকের মতো।

সমাবেশে বক্তব্য রাখেন টেলিভিশন ক্যামেরাপার্সন এসোসিয়েশন-টিপিএর সভাপতি তানভীর হোসেন, ইলেক্ট্রোনিক মিডিয়া মার্কেটিং এসোসিয়েশন-ইমমা’র প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম মনি, ব্রডকাস্ট জার্নালিস্ট ও উপস্থাপক মঞ্জুরুল আলম পান্না, ভিডিও এডিটর এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সদস্য শওকত আলী রানা, আলী হাসান রুপম, টেলিভিশন প্রোডিউসার্স এসোসিয়েশন টিপিএর সংগঠক কামরুজ্জামান রঞ্জু, জিটিভি’র নির্বাহী প্রযোজক অনন্ত জাহিদ, নাগরিক টিভির উষ্ণীষ চক্রবর্তী, এনটিভি’র প্রযোজক মৃণাল দত্ত, দীপ্ত টিভি’র প্রযোজক সাইদুর রহমান পাভেল, এটিএন বাংলার সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার আসলাম শিকদার, সময় টিভি’র প্রযোজক ইসরাফিল শাহীন, এশিয়ান টিভি’র প্রযোজক বাবুল আখতার, চ্যানেল টুয়েন্টি ফোরের প্রযোজক শামীম আহসান, বাংলা টিভি’র প্রযোজক শাওন রায় চৌধুরী, একুশে টিভি’র প্রযোজক সোহাগ মাসুদ, এনামুল হক, চ্যানেল নাইনের প্রযোজক সাজ্জাদ শুভ, যমুনা টিভি’র প্রযোজক সরকার পাপ্পু, একাত্তর টিভি’র প্রযোজক আরিফুর রহমান, আরটিভি’র প্রযোজক আমীর খসরু, ইনডিপেন্ডেন্ট টিভির প্রযোজক রাশেদুল আহসান, প্রযোজক ও নাট্য নির্মাতা দীপু হাজরা, দুরন্ত টিভির আরাফাত সেতু, নিউজ টুয়েন্টিফোরের মেহমুদ খোকন, এসএটিভি’র প্রযোজক রেজা করিম রেজা, মাছরাঙ্গা টেলিভিশনের প্রযোজক কাজী জাহিদ, প্রযোজক বিকাশ সরকার ও সংগঠক মাসুদুল হাসান রনি প্রমুখ।

বক্তারা অবিলম্বে জাতীয় সম্প্রচারনীতিমালার বাস্তবায়নের জন্য সরকারের প্রতি আহবান জানান। বিশ্ব টেলিভিশন দিবসে তারা সকল শিল্পী, কলাকুশলী,বিজ্ঞাপনদাতা ও দর্শকদের শুভেচ্ছাও জানান।

উল্লেখ্য যে জাতীয় প্রেস ক্লাব প্রাঙ্গণে দেশের পেশাজীবী টেলিভিশন প্রযোজকদের আরেকটি সংগঠন ব্রডকাস্ট প্রডিউসার্স অ্যাসোসিয়েশন (বিপিএ) প্রযোজক শামসুদ্দি হায়দার ডালিমের নেতৃত্বে টেলিভিশন সংশ্লিষ্ট অনেককে নিয়ে আজ সকাল সাড়ে ৯টায় এক র্যালির আয়োজন করেছে।

নবগঠিত টিপিএর কাছে প্রযোজকদের প্রত্যাশা অনেক। জাতিসংঘ ঘোষিত অন্যান্য দিবসের মতো জনসচেতনতা সৃষ্টির উদ্যোগ বা আনুষ্ঠানিকতা মাত্র নয়, বরং দিবসটি একটি দর্শনের সঙ্গে সম্পৃক্ত। বিশ্বায়নের এই যুগে সমগ্র মানবজাতিকে একটি সুদৃঢ় বন্ধনে একত্র করার ক্ষেত্রে টেলিভিশন একটি প্রতীকের মতো।


মন্তব্য