kalerkantho


ক্লাবে গাইতেন, এখন ভারতের শীর্ষ রকস্টার

কালের কণ্ঠ অনলাইন   

২০ নভেম্বর, ২০১৭ ২০:০৮



ক্লাবে গাইতেন, এখন ভারতের শীর্ষ রকস্টার

ব্রিটিশ-ইন্ডিয়ান র‍্যাপার, হিপ-হপ সিঙ্গার হার্ড কউরকে চেনেন না এমন সংখ্যা কম। সম্প্রতি আগে এমটিভি ইউরোপ মিউজিক অ্যাওয়ার্ড ২০১৭-তে বেস্ট ইন্ডিয়া অ্যাক্ট-এর খেতাব পেয়েছেন হার্ড। লন্ডনে আয়োজন করা হয়েছিল এই অ্যাওয়ার্ড শোয়ের।

The Rising Mixtape নামে নিজের মিউজিক অ্যালবামের জন্য অ্যাওয়ার্ড পেয়েছেন। আজ তিনি কেবল ভারতের নন, বিশ্বের অন্যতম গায়িকা। যদিও একসময় মিউজিক কম্পানি তাঁর গান রেকর্ড করতে মানা করেছিল বলে দাবি হার্ড কউরের।

১৯৭৯ সালে ২৯ জুলাই কানপুরে হার্ড কৌরের জন্ম। আসল নাম তারণ কউর ধিঁলো। খুব অল্প বয়সে বাবাকে হারান, মা ছোট বিউটি পার্লার চালাতেন। সংসার চালাতে একমাত্র ভরসা ছিল ওই পার্লার, কিন্তু সেটাও একদিন বন্ধ হয়ে যায়। ১৯৯১ সালে তাঁর মা বিয়ে করেন বিদেশিকে এবং ছেলে-মেয়েকে নিয়ে ইংল্যান্ড চলে যান।

ইংল্যান্ডেই পড়াশোনা করেন হার্ড। ছোটো থেকে মিউজিক বিশেষ করে হিপ-হপ ছিল তাঁর পছন্দের। র‍্যাপার হিসেবে ক্যারিয়ার শুরু করেন এবং কিছুদিনের মধ্যেই সাফল্য পান। গাইতেন ক্লাবে। ২০০৭ সালে মুক্তি পায় তাঁর প্রথম সলো অ্যালবাম 'সুপারওম্যান। ' তাঁর অ্যালবাম যখন অ্যামেরিকার চার্ট বাস্টার মাতাচ্ছে, তখন সুযোগ পান বলিউড ছবিতে গান গাওয়ার। 'কিসমত কানেকশন', 'সিং ইজ কিং' সহ একাধিক হিন্দি ছবিতে গান গেয়েছেন। বেশকিছু ছবিতে অভিনয়ও করেছেন হার্ড কউর।

বাংলাদেশের ‘বালিকা’খ্যাত প্রীতম আহমেদের সাথে গেয়েছেন হার্ড কৌর। প্রীতমের কথা ও সুরে তারই সঙ্গে একটি গানে র‌্যাপ করেছেন এই সুপ্রাস্টার। ‘ভাইয়া’ শিরোনামের গানটি নিয়ে র‌্যাপটি সাজিয়েছেন হার্ড কৌর। এতে বাংলা ভাষাও রয়েছে।

আরও পড়ুন প্রীতম ‘ভাইয়া’

হার্ড কৌরের গাওয়া জনপ্রিয় গানের তালিকায় রয়েছে ‘মুভ ইউর বডি’ (জনি গাদ্দার), ‘ফলো মি’, ‘ম্যায় তেরা ঢাড়কা তেরি’ (আজব প্রেম কি গজব কাহানি), ‘লংদা লাস্কারা’, ‘রোলা রে গ্যায়া’ (পাতিওয়ালা হাউস), ‘সাদ্দা দিল ভি তু’ (এবিসিডি-অ্যানিবডি ক্যান ড্যান্স), ‘বাবলু হ্যাপি হ্যায়’ (বাবলু হ্যাপি হ্যায়), ‘জালিম দিল’ (দিলওয়ালি জালিম গার্লফ্রেন্ড হ্যায়)।


মন্তব্য