kalerkantho


পদ্মাবতী নিয়ে মুখ খুললেন মমতা

কালের কণ্ঠ অনলাইন   

২০ নভেম্বর, ২০১৭ ১৯:৫০



পদ্মাবতী নিয়ে মুখ খুললেন মমতা

পদ্মাবতী ছবি নিয়ে ভারতজুড়ে বিতর্কের মধ্যে মুখ খুললেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বললেন, মত প্রকাশের অধিকার খর্ব করা হচ্ছে।

ভারতে যেন সুপার এমার্জেন্সি চলছে। টুইটবার্তায় মুখ্যমন্ত্রী লেখেন, পদ্মাবতী নিয়ে বিতর্ক দুর্ভাগ্যজনক। একটি রাজনৈতিক দল পরিকল্পিতভাবে মত প্রকাশের স্বাধীনতা খর্ব করার জন্য এসব করছে। এই সুপার এমার্জেন্সির নিন্দা করছি। চলচ্চিত্র জগতের সবাই একযোগে প্রতিবাদ করুন।

পদ্মাবতী ছবি নিয়ে প্রতিক্রিয়া সামনে এসেছে বিজেপি নেতা দিলীপ ঘোষের। তিনি বলেন, রানি পদ্মাবতী ঐতিহাসিক চরিত্র। নিজের সম্মান বাঁচাতে আত্মবলিদান দিয়েছিলেন। তাঁকে নিয়ে গৌরবময় ইতিহাস রয়েছে।

অথচ সেই ইতিহাসকে কলঙ্কিত করার চেষ্টা করা হচ্ছে বলে অভিযোগ সামনে আসছে। তবে  কোনও তথ্য পরিষ্কার নয়। নির্মাতারা কিছু জানাননি। সেন্সর বোর্ডের উচিত মানুষের সামনে প্রকৃত তথ্য তুলে ধরা। তাহলে বিভ্রান্তি দূর হবে। সিনেমা নিয়ে বিতর্ক নতুন কিছু নয়। এরাজ্যে শ্যামাপ্রসাদকে নিয়ে একটি ছবি হয়েছিল। সেটিকে ছাড়পত্র দেওয়া হয়নি রাজ্যের পক্ষ থেকে। দিল্লি থেকে ছাড়পত্র নিয়ে আসার পরও এ রাজ্যে দেখাতে দেওয়া হয়নি। পদ্মাবতীকে নিয়ে তথাকথিত সেক্যুলার আর কমিউনিস্টরা লাফালাফি করছে।

প্রসঙ্গত, পদ্মাবতীর মুক্তি নিয়ে ভারতজুড়ে বিতর্ক চলছে। ছবিটির মুক্তির দিন পিছিয়ে দিয়েছেন নির্মাতারা। ছবির মুক্তি আটকাতে দেশের একাধিক জায়গায় শুরু হয়েছে প্রতিবাদ-আন্দোলন।


মন্তব্য