kalerkantho


কার্টুন দেখে রেগে গেলেন ঋষি কাপুর

কালের কণ্ঠ অনলাইন   

২০ সেপ্টেম্বর, ২০১৭ ১৮:০১



কার্টুন দেখে রেগে গেলেন ঋষি কাপুর

ঋষি কাপুরের ‘গা-জ্বালানো’ টুইট গত কয়েক বছরে বেশ কয়েক বার শিরোনামেও এসেছে। তাঁর ‘টুইটাস্ত্র’-এর খোঁচায় কত লোকই না আহত হয়েছেন! এ বার সেই ঋষি কাপুরই অন্যের টুইট দেখে রেগে লাল।

গত শনিবারই আর কে স্টুডিওতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। অগ্নিকাণ্ডের কারণ, অজানা। সন্দেহ, শর্ট সার্কিট। মরণপণ যুদ্ধে দমকল যখন আগুন আয়ত্তে আনে, ৮০০ বর্গফুটের গোটা একতলাটাই তখন প্রায় ভস্মীভূত। স্টুডিওর বর্তমান মালিক ঋষি পরে টুইট করেন, ‘কেউ মারা যাননি বা আহত হননি। কিন্তু পুড়ে ছাই হয়ে গিয়েছে বিখ্যাত স্টেজ ওয়ান। ’

১৯৪৮ সালে ঋষি কাপুরের বাবা অভিনেতা-পরিচালক রাজ কাপুর এই স্টুডিও তৈরি করেছিলেন। ভারতের বিখ্যাত পলিটিকাল কার্টুনিস্ট মঞ্জুল, আর কে স্টু়ডিওর পুড়ে যাওয়া নিয়েই একটি কার্টুন তৈরি করে টুইট করেন। কার্টুনে রাজ কাপুর এবং স্টুডিওতে আগুন জ্বলছে এমন ছবি রয়েছে।

লেখা রয়েছে, ‘আগুন ভাল ঈশ্বর... আমার জীবনে সবই ‘আগ’ দিয়ে শুরু। ...'

আসলে এই স্টুডিওতে প্রথম ‘আর কে’-র ব্যানারে তৈরি হয়েছিল ‘আগ’ ছবিটি। সে প্রসঙ্গেই কার্টুন তৈরি করেন কার্টুনিস্ট মঞ্জুল। ১৯৮৮ সালে রাজের মৃত্যুর পরে স্টুডিওর মালিকানা পান বড় ছেলে রণধীর। এখন তার দায়িত্বে ঋষি কাপুর।

ফিল্ম ক্রিটিক এবং সাংবাদিক রাজীব বিজয়নকর এই কার্টুনটি-সহ একটি টুইট করেন। সমালোচনাও করেন কার্টুনের। এর পরই ঋষি কপূর সেই টুইট দেখে নিজের প্রতিক্রিয়া জানিয়ে আর একটি টুইট করেন। এ ধরনের কাজ ‘সিক হিউমর’ বলে নিন্দা করেন প্রবীণ অভিনেতা। আনন্দবাজার

 


মন্তব্য