kalerkantho


মুক্তি পাচ্ছে জয়া'র নতুন ছবি খাঁচা

কালের কণ্ঠ অনলাইন   

২০ সেপ্টেম্বর, ২০১৭ ১৪:৫৬



মুক্তি পাচ্ছে জয়া'র নতুন ছবি খাঁচা

২০১১-১২ সালে সরকারি অনুদানপ্রাপ্ত ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ‘খাঁচা’ ছবিটির কাজ শুরু হয়েছিল ২০১৫ সালের শেষ দিকে। সম্প্রতি শেষ হয়েছে দৃশ্যধারণের কাজ।

  ৩১ আগস্ট চলচ্চিত্রটি সেন্সর ছাড়পত্র পায়। এখন ছবিটি মুক্তির অপেক্ষায়।   বিস্তারিত জানাতে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে চ্যানেল আইয়ের প্রধান কার্যালয়ে। সেখানে ঘোষণা দেয়া হবে ‘খাঁচা’ মুক্তির তারিখ।

কথাসাহিত্যিক হাসান আজিজুল হক রচিত ‘খাঁচা’ গল্প অবলম্বনে নির্মাণ হয়েছে চলচ্চিত্রটি। আকরাম খান পরিচালিত এই ছবিতে প্রধান নারী চরিত্রে অভিনয় করেছেন নন্দিত অভিনেত্রী জয়া আহসান। ছবিটির চিত্রনাট্য লিখেছেন অভিনেতা আজাদ আবুল কালাম এবং পরিচালক আকরাম খান দুজনে মিলে। এতে জয়া ছাড়াও অভিনয় করেছন আজাদ আবুল কালাম, মামুনুর রশীদ, কায়েস চৌধুরী, শিশুশিল্পী পিদিম ও অতিথি চরিত্রে দেখা যাবে রাণী সরকারকে।

১৯৪৭ সালে দেশভাগের পর পূর্ববঙ্গের হিন্দু পরিবারগুলোর ভারতে পাড়ি জমানোর গল্প নিয়ে এগিয়েছে সিনেমার কাহিনী।

সিনেমার গল্পে দেখা যাবে, অম্বুজাক্ষের পরিবার তাদের বসত-ভিটা বিক্রি করে দিয়ে ভারতে চলে যেতে চায়। ভারত থেকে আসা মুসলিম পরিবারগুলো অম্বুজাক্ষদের বাড়ি কিনতে এসে ফিরে যায়। অম্বুজাক্ষ স্বপ্ন দেখে, ভারতে গেলে তাদের আর্থ-সামাজিক অবস্থার উন্নতি হবে। তার দিনবদলের স্বপ্নরাই ফুটে উঠেছে ছবিটিতে।

২০১১-১২ সালে সরকারি অনুদানপ্রাপ্ত চলচ্চিত্রটি নির্মাণে দীর্ঘসূত্রতা প্রসঙ্গে নির্মাতা আকরাম খান বলেন, আমার প্রথম ছবি ‘ঘাসফুল’ নির্মাণ শেষ করতে গিয়ে ‘খাঁচা’র নির্মাণ কাজ শুরু করতে কিছুটা দেরি হয়। আর অনুদানের টাকায় তো পুরো ছবি নির্মাণ সম্ভব নয়। ফলে নতুন করে অর্থায়ন করতেও কিছুটা সময় লাগে। শিল্পীদের শিডিউলও একটা ব্যাপার ছিলো। সবকিছু মিলিয়ে দেরিতেও হলেও ছবিটি আমরা মুক্তি দিতে পারছি এটাই আনন্দের।

চলচ্চিত্রটিতে ব্যবহৃত দুটি গানে খালি গলায় কণ্ঠ দিয়েছেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাগরিকা জাহান। ‘খাঁচা’ ছবির শুটিং হয়েছে নড়াইলের লোহাগড়ার ইতনা, মুন্সিগঞ্জের দোহার ও নাটোরে।


মন্তব্য