kalerkantho


আর্কের হাসান ভারতেও ছিলেন জনপ্রিয়

মাহতাব হোসেন   

২৯ আগস্ট, ২০১৭ ১৫:৫০



আর্কের হাসান ভারতেও ছিলেন জনপ্রিয়

আলিপুর দুয়ারার জয়গাঁ সীমান্তের কাছে অপেক্ষা করছিলাম। জয়গাঁ দিয়ে ভুটানে প্রবেশ করতে হয়। প্রচণ্ড গরম। ভাবলাম একটু কোল্ড ড্রিংকসে চুমুক দিয়ে আসি। পাশেই একটা জেনারেল স্টোরে গিয়ে ইংরেজিতে কথা চালিয়ে কোল্ড ড্রিংকস চাইলাম। দোকানি দিল, এরমধ্যে দোকানের স্পিকারে বেজে উঠলো 'অভিমান নয়, কিছুটা অভিযোগ নিয়ে...'

আমি বিদেশি, আমার দেশের একজন গায়কের গান অন্যদেশে শুনলে স্বাভাবিকভাবেই আমার চমকে যাওয়ার কথা। আমি বিস্মিত হইনি। কেন বিস্মিত হইনি সে কথা পরে বলছি। দোকানের ছেলেটার কাছে হাসানের কথা বলতেই সে-ই চমকে গেল। সে জানালো হাসান তার অনেক প্রিয় একজন গায়ক। বিশেষ করেই এই গানটাই তাঁর অনেক পছন্দ। এছাড়াও চারিদিকে উৎসব, তিন সত্যি, হৃদয়ের দুর্দিনে যাচ্ছে খরা, দস্যি মেয়ে, ভুলে গেছি কবে গানগুলোও তার অনেক প্রিয়। কীভাবে? সেও ঠিক আমাদের মতোই জানালো, বড় ভাইয়েরা শুনতো। ছোট থেকে সেভাবেই 'হাসান' শুনতে শুনতেই ভালো লাগা হয়ে ওঠে হাসান। হাসান এখন নিয়মিত নন বলেও তার আক্ষেপ শোনা গেল। ছেলেটির নাম বিক্রমাদিত্য। হিন্দিভাষী।

এখন বলি আমার বিস্ময় না জাগার কারণ। ভারতের তথা বলিউডের জনপ্রিয় গায়ক শান। শান উঠে আসেন ইন্ডিয়ান আইডল প্রতিযোগিতার মাধ্যমে। ওই প্রতিযোগিতায় অনু মালিক শানের কাছ থেকে কয়েকটি প্রিয় গান শুনতে চান। সেখানে শান গেয়েছিলেন, 'অভিমান নয়, কিছুটা অভিযোগ নিয়ে...'

বরাবরই ভারতের পশ্চিমবঙ্গে বাংলাদেশের ব্যান্ড বেশ জনপ্রিয়। একটা দীর্ঘসময় পশ্চিমবঙ্গের শ্রোতাদের এদেশের ব্যান্ড গানের পিপাসা মিটিয়েছে। এখনও রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের গানই বেশি জনপ্রিয়। কনসার্টে বাংলাদেশের গানের পাশাপাশি হালের স্থানীয় ব্যান্ড জায়গা করে নিয়েছে।

হাসানকে বহু আগেই থেকেই অনুসরণ করা হয় পশ্চিমবঙ্গে। কাকতালীয়ভাবে 'অভিমান নয়... গানটিই যেন তাঁদের নিকট অতিপছন্দের। এর কারণ কী? জানা সম্ভব হয়নি। কলকাতার বিভিন্ন উঠতি ব্যান্ড তারকারা হাসানের গান গেয়ে মঞ্চ মাতাতেন। এরকমই একটি ব্যান্ড 'এম্পটি স্পেসেস' এই ব্যান্ডের তরুণ সদস্যরা কলকাতা মাতাতেন হাসানের গান দিয়ে। আর হাসানের কণ্ঠও তাঁদের মূল ভোকালিস্টের কণ্ঠে দারুণ মানিয়ে যেত।

হাসান বাংলাদেশের জনপ্রিয় ব্যান্ডদল আর্ক-এর লিড ভোকালিস্ট ছিলেন। পরে আর্ক থেকে বেরিয়ে গঠন করেন জন্মভূমি। ফের আর্কে ফেরেন। কিন্তু সেই ফেরাটাও কেমন যেন পানসে। নব্বইয়ের পুরো দশকজুড়ে বাংলাদেশের সঙ্গীতাঙ্গন দাপটের সাথে শাসন করেছেন তাদের মধ্যে একজন হাসান। তরুণ প্রজন্মের নিকট হাসান ছিল উন্মাদনার নাম।



মন্তব্য