kalerkantho


শুভ জন্মদিন, আইয়ুব বাচ্চু

কালের কণ্ঠ অনলাইন   

১৬ আগস্ট, ২০১৭ ১৪:৩৯



শুভ জন্মদিন, আইয়ুব বাচ্চু

অনেক ক্ষেত্রেই অনবদ্য তিনি। তবে তাঁর হাতে যখন গিটার ওঠে, তখন গিটার কথা বলা শুরু করে।

গিটারিস্ট তিনি, যেন জন্ম থেকেই। তাঁর হাতে যখন গিটার ওঠে, তখন পারপার্শ্বিকতা ব্যঞ্জনামধুর হয়ে ওঠে। তাঁর হাতে গিটার কথা বলে, তিনি গিটারকে কথা বলাতে পারেন।  

তিনি আইয়ুব বাচ্চু। বাংলাদেশের মিউজিক অ্যারেনায় তাঁর অন্য সব অবদানকে 'অস্বীকার' করলেও, গিটারিস্ট আইয়ুব বাচ্চুকে অস্বীকার করার কোনো উপায় নেই। দীর্ঘ ক্যারিয়ারে তিনি নিজেই একটি প্রতিষ্ঠান। এতটা উচ্চতায় তিনি, যেন কোনো উপমাই তাঁর জন্য প্রযোজ্য নয়।

আজ এই অনন্য মানুষটির জন্মদিন। শুভ জন্মদিন, আইয়ুব বাচ্চু।

কালের কণ্ঠ পরিবার আপনাকে শুভকামনা জানাচ্ছে, কামনা করছে আপনার শতায়ু।  

জন্ম ১৯৬২ সালের ১৬ আগস্ট, চট্টগ্রামে। সংগীতজগতে যাত্রা শুরু হয় ফিলিংস ব্যান্ডের সাথে, ১৯৭৮ সালে। শহীদ মাহমুদ জঙ্গীর লেখা গানে প্রথম কণ্ঠ দেন, শিরোনাম ছিল 'হারানো বিকেলের গল্প'। ১৯৮০ থেকে ১৯৯০ সাল পর্যন্ত তিনি 'সোলস' এর সঙ্গে যুক্ত ছিলেন। ১৯৮৬ সালে প্রকাশিত 'রক্তগোলাপ' তাঁর প্রথম প্রকাশিত একক অ্যালবাম। প্রথমটি খুব একটা সাড়া না ফেললেও দ্বিতীয় একক অ্যালবাম ময়না (১৯৮৮) তাঁকে আলোচনায় আনে।

এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি তাঁকে। এলআরবি'র (লাভ রান ব্লাইন্ড) কাণ্ডারি হয়ে দাপটের সঙ্গে ঢুকে পড়েন বাংলাদেশের রক মিউজিকের বিশাল গ্রাউন্ডে। কণ্ঠ আর গিটারের মূর্ছনায় মাতিয়ে রেখেছেন প্রজন্মের পর প্রজন্ম।  

আজ ৫৬তে পা দিলেন বাংলা গানের এই লিজেন্ড।  

আমরা কোনোভাবেই গায়ক বা কণ্ঠশিল্পী আইয়ুব বাচ্চুর অবদানকে এ ক্ষেত্রে অস্বীকার করছি না। কারণ এ দেশে তিনি না জন্মালে 'ঘুম ভাঙা শহরে, 'হকার', 'চলো বদলে যাই', 'রুপালি গিটার' বা 'কষ্ট পেতে ভালোবাসি'র মতো সিঙ্গলসগুলো তৈরি হতো না। সংগীতপ্রেমীর বঞ্চিত হতেন অসাধারণ আরও অনেক গান থেকে। সব শেষে কালের কণ্ঠর পক্ষ থেকে তাঁর আরো দীর্ঘ ও সাবলীল সংগীত জীবনের প্রত্যাশায়.....

 


মন্তব্য