kalerkantho


'জীবন-মরণ বাজি রেখে কাজটা করেছি'

কালের কণ্ঠ অনলাইন   

১৫ আগস্ট, ২০১৭ ১৬:১২



'জীবন-মরণ বাজি রেখে কাজটা করেছি'

সোহেল রানা বয়াতির পরিচালনায় কবি ও চলচ্চিত্র নির্মাতা মাসুদ পথিক এর কবিতা অবলম্বনে নির্মিত হয়েছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র 'জল ও পানি'। বরিশালের প্রত্যন্ত অঞ্চলে এর চিত্রায়ণে যায় 'জল ও পানি' শুটিং ইউনিট।

এতে মূল ভূমিকায় অভিনয় করেছেন অভিনেতা বাপ্পী রাজ। তাঁর সাথে সহ-শিল্পী হিসেবে রয়েছেন নুসরাত জেরি। সম্প্রতি কাজ শেষ ফিরেছে ইউনিট।

স্বল্পদৈর্ঘের শুটিং করতে গিয়ে ভয়ঙ্কর অভিজ্ঞতার মুখোমুখো হয়েছিলেন বাপ্পীরাজ ও জেরি। বাপ্পী বলেন, পানির মধ্যে টানা কাজ। খুবই ঝুঁকিপূর্ণ দৃশ্যের শট নেওয়া হয়েছে। আমরা প্রস্তুত, পরিচালকের কথামতো কাজ করে যাচ্ছি।

বাপ্পী বলেন, 'এই ছবিতে কাজ করতে গিয়ে অনেক রিস্কি শট দিয়েছি। যেমন, জংলা বিল, গভীর পানি।

একটু উনিশ বিশ হলেই তলিয়ে যাবো। কিন্তু তারপরেও শট দিতে হয়েছে। জল ও পানি আমার জীবনে অন্যতম একটি কাজ, কেননা জীবপন মরণ বাজি রেখে কাজটা করেছি। '

চলচ্চিত্রটি প্রসঙ্গে নির্মাতা সোহেল রানা বয়াতি বলেন, 'কবিতার মতো সহজ-সরল ও কাব্যিক চিত্রে কাজটি উপস্থাপন করতে চেয়েছি। সিনেমাটিতে সাম্প্রদায়িক মনস্তত্বের গভীরতা সম্পর্কে ধারণা পাওয়া যাবে। প্রতিটি চিত্র বাস্তব করে তোলার সকল চেষ্টা করে গিয়েছি। '

স্বল্পদৈর্ঘ্য এই চলচ্চিত্রটিতে বাপ্পিরাজ, নুসরাত জেরি ছাড়াও অভিনয় করেছেন, বদরুদ্দোজ্জা, নিলুফার ওয়াহিদ, আ মা ম হাসানুজ্জামান ও মাষ্টার আপন। চলচ্চিত্রটির শিরোনাম সংগীতে কণ্ঠ দিয়েছেন আদনান রুশদি ও নাদিয়া ডোরা। ‘জল ও পানি’ বিভিন্ন চলচ্চিত্র উৎসবে অংশগ্রহণ করবে বলে আশাবাদী নির্মাতা।

 


মন্তব্য