kalerkantho


আইসিইউতে কণ্ঠশিল্পী আব্দুল জব্বার

কালের কণ্ঠ অনলাইন   

২ আগস্ট, ২০১৭ ১২:১২



আইসিইউতে কণ্ঠশিল্পী আব্দুল জব্বার

কিংবদন্তি কণ্ঠশিল্পী আব্দুল জব্বারকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) নেওয়া হয়েছে। গতকাল মঙ্গলবার রাতে তার শারীরিক অবস্থার অবনতি হলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) কর্তৃপক্ষ তাকে আইসিইউ ২ এ স্থানান্তর করে।

এ ব্যাপারে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অ্যানেসথেসিয়া বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. দেবপ্রত বণিক বলেন, 'শিল্পী আব্দুল জব্বারের ম্যাসিভ রেইনাল ফেইলিওর (কিডনি পুরোপুরি অকার্যকর) হয়েছে। এখন ওনার ব্লাডপেশার ওঠানামা করছে। যে কারণে ডায়ালসিস করা সম্ভব হচ্ছে না।'

তিনি আরও জানান, তার শ্বাস-প্রশ্বাসেও সমস্যা হচ্ছে। সামগ্রিকভাবে অবস্থা খারাপ। তবে এখনো লাইফ সাপোর্টে নেওয়া হয়নি।

পারিবারিক সূত্রে জানা গেছে, আব্দুল জব্বার গত আড়াই মাস ধরে বিএসএমএমইউতে চিকিৎসাধীন রয়েছেন। তিনি কিডনি, হার্ট, প্রস্টেটসহ নানা জটিলতায় আক্রান্ত।

'জয় বাংলা বাংলার জয়', 'সালাম সালাম হাজার সালাম', 'ওরে নীল দরিয়া' সহ অসংখ্য গানের কালজয়ী এই কণ্ঠ শিল্পী স্বাধীনতা যুদ্ধের সময় গান গেয়ে কলকাতার বিভিন্ন ক্যাম্পের মুক্তিযোদ্ধাদের উদ্বুদ্ধ করেন। এ ছাড়াও এই দুঃসময়ে তিনি স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে গেয়েছেন অসংখ্য গান। আর তার সেই গান মুক্তিযোদ্ধাদের প্রেরণা ও মনোবল বাড়িয়েছে। তা ছাড়াও ওই সময় ভারতের বিভিন্ন স্থানে গণসংগীত গেয়ে প্রাপ্ত ১২ লাখ টাকা স্বাধীন বাংলাদেশ সরকারের ত্রাণ তহবিলে দান করেছিলেন তিনি।



মন্তব্য