kalerkantho


রক অ্যান্ড রোল গানের কিংবদন্তি চাক বেরি আর নেই

কালের কণ্ঠ অনলাইন   

১৯ মার্চ, ২০১৭ ১২:০৬



রক অ্যান্ড রোল গানের কিংবদন্তি চাক বেরি আর নেই

রক অ্যান্ড রোল গানের কিংবদন্তি চাক বেরি আর নেই। শনিবার যুক্তরাষ্ট্রের মিসৌরি রাজ্যের সেন্ট চার্লস কান্ট্রির নিজ বাড়িতে মারা যান তিনি।

মার্কিন এই সংগীতশিল্পীর বয়স হয়েছিল ৯০ বছর। যুক্তরাষ্ট্রের মিসৌরি রাজ্যের পুলিশ জানিয়েছে, দ্য সেন্ট চার্লস কান্ট্রি পুলিশ ডিপার্টমেন্ট নিশ্চিত করেছে, চার্লস এডওয়ার্ড অ্যান্ডারসন বেরি (সিনিয়র) যিনি সংগীত জগতে চাক বেরি নামে পরিচিত, আমাদের ছেড়ে চলে গেছেন। জানা যায়, চেষ্টা করেও তার সাড়া পাওয়া যায়নি। পরে স্থানীয় সময় দুপুর ১টা ২৬ মিনিটে বেরিকে মৃত ঘোষণা করা হয়। এদিকে, অপর এক বিবৃতিতে বেরির পরিবার তার এই অন্তিম সময়ের গোপনীয়তা রক্ষার অনুরোধ করেছেন।

গানের জগতে দীর্ঘ চার দশক পদচারণার পর গত বছর চাক বেরি প্রথম অ্যালবাম করার ঘোষণা দেন। তিনি 'টুডি' শিরোনামের এই অ্যালবামটি তার ৬৮ বছর বয়সী স্ত্রী থেমেটাকে উৎসর্গ করার ইচ্ছা প্রকাশ করেছিলেন।

চাক বেরি আফ্রিকান-আমেরিকান রক অ্যান্ড রোল গিটারিস্ট ও সংগীতশিল্পী। তিনি 'রোল ওভার বিটোভেন', 'ইউ নেভার ক্যান টেল', 'সুইট লিটন সিক্সটিন', ও 'জনি বি গুডি' শিরোনামের গান দিয়ে পঞ্চাশ থেকে ষাটের দশকে ব্যাপক জনপ্রিয়তা পান।

  চাক বেরি ১৯৮৪ সালে সংগীতের সবচেয়ে দামি পুরস্কার গ্র্যামি অ্যাওয়ার্ড জয় করেন। গ্র্যামির আজীবন সম্মাননাও পান তিনি। চাক বেরি ১৯২৬ সালে মিসৌরির সেন্ট লুইসে জন্মগ্রহণ করেন। ১৯৫৫ সালে 'মেবিলেনে' শিরোনামের গান দিয়ে তিনি প্রথম সাড়া ফেলেন।


মন্তব্য