kalerkantho


সাবিনা ইয়াসমিনের নতুন দেশের গান

কালের কণ্ঠ অনলাইন   

১৯ মার্চ, ২০১৭ ১০:৫৪



সাবিনা ইয়াসমিনের নতুন দেশের গান

গীতিকবি সহিদ রাহমান লিখলেন দুটি দেশের গান। তার কথায় এই প্রথম দেশের গানে কণ্ঠ দিলেন জনপ্রিয় সংগীতশিল্পী সাবিনা ইয়াসমিন।

'বাংলার মাটিতে লেখা/ কত নাম রক্তাক্ষরে/ মুক্তিযুদ্ধের সে কথা/ বল ভুলে যাই কি করে?/ স্বদেশকে ভালোবেসে যারা/ জীবনটা দিয়ে গেছে হেসে/ তাদেরই জন্য এই মালা/ কথা সুরে গাঁথা স্মৃতি বুকে রাখি ভরে'- এমন কথার গানটির সুর করেছেন আরেকজন জনপ্রিয় সুরকার আলাউদ্দীন আলী। আর সংগীতায়োজন করেছেন মকসুদ জামিল মিন্টু।

গানটি প্রসঙ্গে সাবিনা ইয়াসমিন বলেন, 'অনেক দিন পর হৃদয় নিঙড়ানো কথায় একটি গান গাইলাম। দেশকে স্বাধীন করার জন্য শহীদ ভাইদের যে ত্যাগ তা তো শোধ করার নয়। তবে এই গানটি আমার পক্ষ থেকে শহীদের প্রতি শ্রদ্ধাঞ্জলি। '

আলাউদ্দীন আলী বলেন, দীর্ঘদিন পর সাবিনা ইয়াসমিনের জন্য সুর করলাম। তাও সহিদের মতো গুণী একজন গীতিকারের কথায়। সবমিলিয়ে এ গানটিও মানুষ মনে রাখবে বলে বিশ্বাস করি।

এই গানটি ছাড়াও সহিদ রাহমানের কথায় আরেকটি গানের সুর ও সংগীতায়োজন করেছেন ইবরার টিপু।

আর তাতে কণ্ঠ দিয়েছেন এ সময়ের জনপ্রিয় আটজন তরুণ সংগীতশিল্পী। তারা হলেন ইবরার টিপু, পারভেজ, সাব্বির, পুলক, পুতুল, রন্টি দাস, ঝিলিক ও বিন্দুকনা। 'আমি সেই দিন ফিরে আসব স্বদেশের বুকে/ যে দিন শহীদ স্মরণে প্রিয়তম স্বাধীনতাকে/ আপন করে হৃদয়ে গেঁথে নেবে'- এমন কথার গানটিতে উঠে এসেছে ভাষাশহীদ ও স্বাধীনতাযুদ্ধে শহীদদের অবদানের কথা। আরো রয়েছে শহীদ জননী ও বিরাঙ্গনাদের অধিকারের কথা।

গান দুটির গীতিকার সহিদ রাহমান বলেন, 'সকল প্রজন্মের বাঙালিদের মধ্যে দেশপ্রেম, মুক্তিযুদ্ধ ও দেশের প্রতি শহীদের অবদানের কথা তুলে ধরতে এই গান দুটি লিখেছি। আর শিল্পী হিসাবে সাবিনা ইয়াসমিন ও তরুণদের বেছে নেওয়ার কারণও এটা। যাতে সব প্রজন্মের কাছে গান দুটি পৌঁছে যায়। '

ইতিমধ্যে দুটি গানেরই মিউজিক ভিডিও করা হয়েছে যা আগামী ২৬ মার্চ থেকে বিভিন্ন টেলিভিশন চ্যানেলে প্রচারিত হবে।  


মন্তব্য