kalerkantho


ভারতে জঙ্গি ওমরের জীবন নিয়ে ছবি

কেন মানুষ জঙ্গি হয়?

কালের কণ্ঠ অনলাইন   

১৯ মার্চ, ২০১৭ ০৯:০০



কেন মানুষ জঙ্গি হয়?

২০০২ সালে ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক ড্যানিয়েল পার্ল এই জঙ্গিকে নিয়ে খবর করেন। অপহরণ, খুন সহ একাধিক অপরাধের সঙ্গে যুক্ত ছিল ওমর। ২৬/১১র মুম্বাই হামলার সঙ্গেও তার যোগ ছিল। সাংবাদিক পার্লকেও হত্যা করে সে। এই মুহূর্তে ওমর পাকিস্তানের জেলে বন্দি। তার জীবন নিয়ে তৈরি হবে ছবিটি।

কথা প্রসঙ্গে মেহতা বলেন, ২০০৭ সালে আ মাইটি হার্ট ছবিটি দেখার পর ওমরের সম্পর্কে জানতে আগ্রহী হন তিনি। সন্ত্রাসবাদ বা জঙ্গি নিয়ে এর আগে অনেক ছবি হয়েছে। তার মধ্যে অনেকগুলোই গতানুগতিক। কিন্তু যারা সন্ত্রাসবাদী কিংবা জঙ্গি হয়, কেন হয়? তাদের মাথায় কী চলে, তা প্রকাশ্যে আসা দরকার। অনেকসময়ই সত্যি কথা স্পষ্টভাবে জানানো হয় না।

সেটাই জানাতে চান তিনি। অভিনেতা মুকুল দেব তাকে এই স্টোরির আইডিয়া দেন। শহিদ ছবিটি করার আগেই তিনি এই ছবিটি করতেন। কিন্তু চিত্রনাট্য তখন তৈরি হয়নি। তাই এখন ছবিটি করার সিদ্ধান্ত নিয়েছেন।

ওমরের চরিত্রের জন্য রাজকুমার রাওকে কেন নেওয়া হলো? সে প্রসঙ্গে মেহতা বলেন, শহিদ ছবিতে রাজকুমারের অভিনয় দেখেই এই সিদ্ধান্ত। তার মতে, সব চরিত্রেই রাজকুমার নিজেকে মানিয়ে নিতে পারেন।

শহিদ ছবিতে অ্যান্টি-হিরোর চরিত্রে অভিনয় করেছিলেন রাজকুমার। এই ছবিতেও তার চরিত্রটি নেগেটিভ। তবে এ ব্যাপারে প্রশ্ন করা হলে রাজকুমার বলেন, এই চরিত্রে অভিনয় করা তার কাছে চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জ গ্রহণ করাই এখন তার লক্ষ্য। নেগেটিভ বা পজেটিভ নিয়ে তিনি কিছু ভাবছেন না। চরিত্রের সঠিক রূপায়ণই শেষ কথা। চরিত্রটি বোঝার জন্য লন্ডনে বেশ কিছুদিন কাটিয়েছেন তিনি।


মন্তব্য