kalerkantho


৪৬ আলেমের ফতোয়া, কনসার্টে গান গাইতে পারবেন না তরুণী

কালের কণ্ঠ অনলাইন   

১৫ মার্চ, ২০১৭ ২০:২০



৪৬ আলেমের ফতোয়া, কনসার্টে গান গাইতে পারবেন না তরুণী

কনসার্টে গান পরিবেশনের বিরুদ্ধে ১৬ বছর বয়সী এক তরুণী কণ্ঠশিল্পীর বিরুদ্ধে ফতোয়া জারি করেছেন ৪৬ আলেম। এরইমধ্যে  ভারতের আসাম প্রদেশের হোজাই জেলায় এক কনসার্টে ওই তরুণীর গান পরিবেশনের কথা রয়েছে।

  দশম শ্রেণির শিক্ষার্থী ও কণ্ঠশিল্পী নাহিদ ২০১৫ সালে টেলিভিশন রিয়্যালিটি শো ‘ইনডিয়ান আইডল জুনিয়র’ এ রানার আপ খেতাব জিতেছিলেন। তার বিরুদ্ধে জারি করা ওই ফতোয়ার বিষয়ে প্রথমে জানার পর বিস্ময় প্রকাশ করেছেন এই শিল্পী।    ২০১৬ সালে বলিউড নায়িকা সোনাক্ষি সিনহার ‘আকিরা’ সিনেমার গানে নাহিদের প্রথম অভিষেক হয়।

আগামী ২৫ মার্চ অনুষ্ঠেয় কনসার্টের আগে ওই তরুণীর বিরুদ্ধে ফতোয়া জারি করা হয়েছে। হোজাই জেলার ওই কনসার্ট স্থলের কাছে একটি মসজিদ ও কবরস্থান রয়েছে। স্থান নির্ধারণের পর পরই ওই তরুণীর কনসার্ট বয়কট ও তাকে অনুষ্ঠানে অংশ নেয়া থেকে বিরত থাকার আহ্বান জানান স্থানীয় আলেমরা। জনগণকে সচেতন করতে মঙ্গলবার অসমিয়া ভাষায় লেখা লিফলেট বিতরণ করেন আলেমরা। এতে ওই তরুণীর সংগীতানুষ্ঠান নিষিদ্ধ করতে কর্তৃপক্ষকে সিদ্ধান্ত নিতে বলেন তারা।

লিফলেটে বলা হয়েছে, ২৫ মার্চ সেন্ট্রাল আসামের হোজাই জেলার লঙ্কা টাউনের ‘উদলিত’ খেলার মাঠে অনুষ্ঠেয় সংগীতানুষ্ঠান ‘শরিয়া বিরোধী’।

যদি মিউজিক্যাল নাইটের মতো শরিয়াবিরোধী কাজ মসজিদ, ঈদগাহ, মাদ্রাসা ও কবরস্থান দ্বারা বেষ্টিত স্থানে অনুষ্ঠিত হয়, তাহলে আমাদের ভবিষ্যৎ প্রজন্মের ওপর আল্লাহর ক্রোধ বর্ষিত হবে।


মন্তব্য