kalerkantho


‘বিউটি অ্যান্ড দ্য বিস্ট’ ছবি মালয়েশিয়ায় নিষিদ্ধ

কালের কণ্ঠ অনলাইন   

১৪ মার্চ, ২০১৭ ২৩:৪১



‘বিউটি অ্যান্ড দ্য বিস্ট’ ছবি মালয়েশিয়ায় নিষিদ্ধ

বিতর্কে এমা ওয়াটসন অভিনীত ডিজনির ছবি ‘‌বিউটি অ্যান্ড দ্য বিস্ট’‌। এই ছবির মুক্তি সাময়িকভাবে স্থগিত করেছে মালয়েশিয়া সরকার।

আগামী বৃহস্পতিবার ফিল্মটি মালয়েশিয়ায় মুক্তি পাওয়ার কথা ছিল। যদিও সরকারিভাবে চলচ্চিত্র স্থগিতের এই সিদ্ধান্তের জন্য নির্দিষ্ট কোনো কারণ দেখায়নি কর্তৃপক্ষ। তবে মনে করা হচ্ছে সমকামী প্রেম দেখানোর কারণে এই ফিল্মকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

ইতোমধ্যেই ফিল্মে সমকামী প্রেম দেখানোর কারণে সমালোচনার ঝড় উঠেছে বিশ্ব জুড়ে। মালয়েশিয়া মুসলিম প্রধান দেশ। সেখানে সমকামের কোনো আইনি স্বীকৃতি নেই। তবুও সেই দেশের পর্যটনমন্ত্রী সেরি নাজরি মন্ত্রী বলেছেন, ‌‘‌সমকামী প্রেম দেখানোর কারণে এই চলচ্চিত্রটি নিষিদ্ধ করা হলে, সেটা হাস্যকর হবে। এই কারণে কোনও চলচ্চিত্রকে নিষিদ্ধ করা উচিত নয়। সারা বিশ্বে অনেক সমকামী মানুষ রয়েছেন।

কোন মানুষ কী সিদ্ধান্ত নেবেন সেটা তাঁর অধিকার। আমাদের এ বিষয়ে ভাবা প্রয়োজন। ’‌

শুধু মালয়েশিয়া নয়, বিতর্ক তৈরি হয়েছিল রাশিয়াতেও। গত সপ্তাহে রুশ সংস্কৃতিমন্ত্রী ভ্লাদিমির মেডিনস্কি জানিয়েছিলেন, ‘ফিল্মের বিষয়বস্তু ভাল করে ‌যাচাই করে দেখে তবেই ব্যবস্থা নেয়া হবে। ’‌ যদিও এই ফিল্মটিতে ‘‌পাপের নির্লজ্জ প্রচারণা’‌ হিসেবে বর্ণনা করেছেন রাশিয়ার একজন সাংসদ। মালয়েশিয়ায় আপাতত মুক্তি না পেলেও মার্কিন যুক্তরাষ্ট্রে শুক্রবার এই সিনেমাটি মুক্তি পাবে।

সূত্র: আজকাল


মন্তব্য