kalerkantho


মহাভারতের এক অলিখিত আখ্যান 'কর্ণপুরাণ'

কালের কণ্ঠ অনলাইন   

১২ মার্চ, ২০১৭ ১৫:৪৬



মহাভারতের এক অলিখিত আখ্যান 'কর্ণপুরাণ'

নাট্যভাস্কর ড. মুকিদ চৌধুরী রচিত ও বাংলা মুভমেন্ট থিয়েটারের শিল্পশৈলীতে নির্মিত নাটক 'কর্ণপুরাণ' মঞ্চস্থ হতে যাচ্ছে ১৩ মার্চ। কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থিয়েটার আয়োজিত পঞ্চরঙ্গ নাট্যোৎসবে এ দিন সকাল ১০টায় নাটকটি প্রদর্শিত হবে। রাশেদুল ইসলাম জীবনের নির্দেশনায় প্রযোজনাটির মঞ্চ-আলো ও শব্দ পরিকল্পনা করেছেন আসলাম অরণ্য।

ব্যতিক্রমী এই নাট্যখ্যান প্রসঙ্গে নাট্য-নির্দেশক মো. রাশেদুল ইসলাম জীবন বলেন, ''কর্ণপুরাণ নাটকটি প্রদর্শন করা সত্যি দুঃসাহসই বটে। আমরা মুভমেন্ট থিয়েটারের শিল্পশৈলীতে এই নাটকটি উপস্থাপনের প্রয়াস রেখেছি। আশা করছি এটি দর্শকের হৃদয়ে রেখাপাত করবে। মহাভারতের অন্যতম ও আকর্ষণীয় দৃশ্যগুলো বিশেষ করে- রাজপুত্রদের অস্ত্রপ্রদর্শনী, স্বয়ম্বরসভা, দ্রৌপদীর বস্ত্রহরণ, রঙ্গভূমিতে অর্জুন-কর্ণের অস্ত্রপরীক্ষাসহ হৃদয়গ্রাহী দৃশ্যকাব্যগুলো দর্শকদের ভেতরটাকে আলোড়িত করবে বলে আমার বিশ্বাস। '

নাটকে মহাভারতের ক্ষুদ্র অংশ নন কর্ণ, বরং বিশাল অংশ নিয়েই তার প্রভাব। তবে কর্ণ-আখ্যানের মর্মগাথার যে অন্তর্গত সত্য ও শক্তি তা মহাভারতের ব্যাপকতাকেও ছাড়িয়ে যায়।

'কর্ণপুরাণ' নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয়ে করেছেন খায়রুল বাশার বাঁধন, শাহাদাৎ হোসেন সরকার, নাজমুল হাসান, আল-আমিন কাজি রিয়ান, রিপন চৌধুরী আপন, নূর হোসাইন রাজীব, ওমর ফারুক, দেলোয়ার হোসেন, ইকবাল হোসাইন, নুরুল আজম আরজু, শাহিদুল ইসলাম সাঈদ, মারিয়া আক্তার, দ্বীপা রানী দাশ, রাকিবা আক্তার জ্যোতি, সোহেল মিয়া, রাশেদুল ইসলাম জীবন প্রমুখ।


মন্তব্য