kalerkantho


কালিকাপ্রসাদের মৃত্যু, মেনে নিতে পারছেন না ভক্তরা

কালের কণ্ঠ অনলাইন   

৭ মার্চ, ২০১৭ ১৫:০১



কালিকাপ্রসাদের মৃত্যু, মেনে নিতে পারছেন না ভক্তরা

কলকাতার দোহার ব্যান্ডের কালিকাপ্রসাদ দুর্ঘটনায় নিহত হয়েছেন। কলকাতার দুর্গাপুর এক্সপ্রেসওয়েতে গাড়ি দুর্ঘটনায় নিহত হন তিনি।

দোহারের গায়ক কালিকাপ্রসাদ মাত্র ৪৭ বছরে চলে গেলেন। কিন্তু তার এই চলে যাওয়াটা কিছুতেই মেনে নিতে পারছেন না ভক্তরা। এইতো বাংলাদেশের ছবি ভুবন মাঝিতে রয়েছে কালিকাপ্রসাদের বড় ছোঁয়া। ছবিটিতে রয়েছে ছয়টি গান। সুর-সংগীত পরিচালনা করেছেন কালিকাপ্রসাদ। বাংলাদেশেও রয়েছে তার বড় অংশের ভক্তশ্রেণি। আজ সবার মনেই এসে জমা হয়েছে শোক।  

বাংলা লোকগানের দল দোহারের পথচলা শুরু ১৯৯৯ এ। গ্রামবাংলার লোকগানকে তুলে ধরেছিল দোহার।

শহুরে মানুষদের মাটির গান শোনাতেই দলের জন্ম। এমনটাই জানিয়েছিল দোহার। উত্তর-পূর্ব তথা গোটা বাংলার বাউল-ভাটিয়ালি-চটকা-ঝুমুর-সারিগান-বিহু সব গানই ঘুরেফিরে এনেছে দোহার।

কালিকাপ্রসাদের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কালিকাপ্রসাদের মৃত্যুতে শোকতপ্ত কলকাতার শিল্পীমহল। গায়কের আকস্মিক মৃত্যুর খবর এখনও বিশ্বাস করতে পারছেন না কবীর সুমন, শ্রাবণী সেন, উষা উত্থুপ, রূপঙ্কর, সুরজিৎ চট্টোপাধ্যায়ের মতো শিল্পীরা। বাংলাদেশের সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল, রাকিবুল ইসলাম মুকুল, সংগীতশিল্পী লুৎফর হাসান, সাহস মোস্তাফিজ, পরিচালক অনন্য মামুন শোক প্রকাশ করেছেন। সাধারণ ভক্তরা মেনে নিতে পারছেন না বাংলা লোকগানের এই নক্ষত্রের পতনকে।

 


মন্তব্য