kalerkantho


নারীদের মর্যাদা রক্ষায় বিজ্ঞাপন সরানো হচ্ছে

কালের কণ্ঠ অনলাইন   

৩ মার্চ, ২০১৭ ০১:২৮



নারীদের মর্যাদা রক্ষায় বিজ্ঞাপন সরানো হচ্ছে

সরকারি বাস থেকে সানি লিওনের কনডমের বিজ্ঞাপন সরানোর নির্দেশ দিল গোয়ার মহিলা কমিশন। একটি স্বেচ্ছাসেবী সংগঠনের আবেদনের ভিত্তিতে এই নির্দেশ বলে জানা গেছে। ফলে কাদাম্বা ট্রান্সপোর্ট করপোরেশন লিমিটেডের বাসে আর এখন থেকে দেখা যাবে না সানির ওই নির্দিষ্ট বিজ্ঞাপন।

কেটিসিএলের বাসে আগে গোয়া সরকারের সামাজিক উন্নয়নমূলক প্রকল্পের বিজ্ঞাপনে দেখা যেত মুখ্যমন্ত্রীর ছবি। কিন্তু গোয়া বিধানসভা ভোটের জন্য আদর্শ আচরণবিধি জারি হওয়ায় সেই সব বিজ্ঞাপন সরিয়ে দেয়া হয়েছে। এর পরেই বেশ কয়েকটি বাসে দেয়া হয়েছিল এই বিজ্ঞাপন। কেটিসিএল কর্তৃপক্ষ জানিয়েছে, মুম্বাইয়ের একটি এজেন্সির মাধ্যমে তারা বাসে ওই বিজ্ঞাপন লাগিয়েছিল। ওই এজেন্সি জানিয়েছিল, তামাকজাত দ্রব্য ও ড্রাগের বিজ্ঞাপন বাসে দেয়া যাবে না। কিন্তু নিষিদ্ধ বিজ্ঞাপনী সামগ্রীর তালিকায় সানির সেই বিজ্ঞাপন নেই।

এ প্রসঙ্গে রাজ্য মহিলা কমিশনের চেয়ারম্যান বিদ্যা তানভাড়ে জানিয়েছেন, রণরাগিনী নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থার অভিযোগের ভিত্তিতে কেটিসিএলকে তারা ওই নোটিশ দিয়েছেন। একই নোটিশ পাঠানো হয়েছে জেলাশাসকদের কাছেও।

বিজ্ঞাপন সরানোর জন্য নির্দিষ্ট কোনো সময় বেঁধে না দিলেও যত তাড়াতাড়ি সম্ভব তা সরিয়ে নেয়ার নোটিশ দেয়া হয়েছে।

রণরাগিনী স্বেচ্ছাসেবী সংস্থার পক্ষ থেকে একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘প্রকাশ্যে কনডম ও গর্ভনিরোধক ওষুধের বিজ্ঞাপন নারীদের অস্বস্তিতে ফেলে। এটা দেখতেও খুব খারাপ লাগে। নারীদের মর্যাদা রক্ষার জন্য কাদাম্বা বাস ও অন্যান্য সরকারি এলাকা থেকে ওই বিজ্ঞাপন সরিয়ে নেয়া হোক। ’

সূত্র: আনন্দবাজার


মন্তব্য