kalerkantho


আপত্তিকর ছবি পেল বড় পুরস্কার!

কালের কণ্ঠ অনলাইন   

২৮ ফেব্রুয়ারি, ২০১৭ ২১:৪১



আপত্তিকর ছবি পেল বড় পুরস্কার!

দিন পাঁচেক আগের কথা। ভারতের সেন্সর বোর্ডে জোর ধাক্কা খায় লিপস্টিক আন্ডার মাই বোরখা।

সেন্সর বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন (CBFC) এর পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয় ভারতে মুক্তি  পাবে না অলঙ্কৃতা শ্রীবাস্তবের ছবি।   ভারতে ধাক্কা খেলেও বিদেশে বড়সড় সাফল্য পেল ছবিটি। গ্লাসগো ফিল্ম ফেস্টিভ্যাল ২০১৭-য় পিপলস চয়েস অ্যাওয়ার্ড পেয়েছে লিপস্টিক আন্ডার মাই বোরখা।

লিপস্টিক আন্ডার মাই বোরখা-র মুক্তিতে নিষেধাজ্ঞা জারি করেছে ভারতীয় সেন্সর বোর্ড। কারণ হিসেবে বলা হয়েছে, নারীকেন্দ্রিক এই ছবিটিতে নারীদের ফ্যান্টাসি দেখানো হয়েছে। আর তার জন্য এখানে অশ্লীল শব্দ, যৌন দৃশ্য এবং অডিও পর্নোগ্রাফি ব্যবহার করা হয়েছে। এছাড়া সমাজের একটি সম্প্রদায়ের মানুষকে এই ছবিতে বিশেষভাবে দেখানো হয়েছে। তবে এসব বিতর্ক গায়ে মাখেনি গ্লাজগো ফিল্ম ফেস্টিভ্যাল। সেখানে এই ছবি দেখানো হয়েছে এবং অ্যাওয়ার্ড জিতেছে লিপস্টিক আন্ডার মাই বোরখা।

সেন্সর বোর্ডের আপত্তিতে ভারতে মুক্তি পাবে না লিপস্টিক আন্ডার মাই বোরখা। কিন্তু এত আপত্তির মতো এমন কী রয়েছে এই ছবিতে? এক নারী পরিচালকের নারীদের ফ্যান্টাসির গল্প এটি। এখানে চার ভারতীয় নারীর জীবন দেখানো হয়েছে যারা তাদের রোজকার একঘেয়ে জীবন থেকে বেরিয়ে একটু অন্যরকম স্বাধীনতার স্বাদ পেতে চায়। তাদের স্বাধীন জীবনের ফ্যান্টাসিকে অলঙ্কৃতা যেভাবে দেখিয়েছেন তা বোর্ডের নজরে, অশ্লীল দৃশ্য বা অডিও পর্নোগ্রাফি।
এই সিদ্ধান্তে স্বভাবতই ক্ষুব্ধ হয়েছিলেন পরিচালক। গ্লাজগো ফিল্ম ফেস্টিভ্যালে অ্যাওয়ার্ড জয়ের পর ব্রিটিশ সংবাদপত্রকে দেওয়া সাক্ষাৎকারের অলঙ্কৃতা বলেন, “আমি যখন ছবিটা বানাচ্ছিলাম তখন চিন্তা করিনি যে এটা ভারতের মতো গণতান্ত্রিক দেশকে এতটা চিন্তায় ফেলবে। ভাবিনি সেন্সর বোর্ড এটা রিলিজ়ই হতে দেবে না। কারণ হিসেবে বলা হবে, এটা নারী সম্পর্কিত ছবি, এতে যৌনদৃশ্য রয়েছে, এটি একটি অডিও পর্নোগ্রাফি। ”


মন্তব্য