kalerkantho


অভিনেত্রী উর্মিলা, নেত্রী উর্মিলা

মাহতাব হোসেন

।।   

২৮ ফেব্রুয়ারি, ২০১৭ ১৭:২৭



অভিনেত্রী উর্মিলা, নেত্রী উর্মিলা

উর্মিলা শ্রাবন্তী করকে প্রশ্ন করা হয়েছিল ঋতু নিয়ে। তাঁকে প্রভাবিত করার চেষ্টা করা হয় বসন্ত ঋতু ভালো, প্রিয়  ঋতু এটা বলার জন্য।   তাঁকে বললাম এই সিজনে তো আমার প্রেম প্রেম একটা ব্যাপার লাগে। মনে হয় বাতাসে, প্রকৃতিতে প্রেম খেলা করে যাচ্ছে। এমন কি আপনার লাগে না?  উর্মিলা বেশকিছুক্ষণ চুপ করে থাকলেন, মনে হয় চিন্তা করে দেখছিলেন। তারপর বললেন আমার প্রিয় ঋতু শরৎ । বলেন কী? বসন্ত ভালো লাগে না? উর্মিলা বললেন হ্যাঁ বসন্ত ভালো লাগে  কিন্তু আমার প্রিয় ঋতু শরৎ।

সম্প্রতি অভিনয় শিল্পীদের সংগঠনের নির্বাচনে প্রচার সম্পাদক পদে প্রার্থী হয়েছিলেন। শেষ পর্যন্ত জয়ীও হন এই তারকা।   উর্মিলা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে আইনে পড়েছেন, কিন্তু ক্যারিয়ার গড়েছেন অভিনয়ে। লাক্স-চ্যানেল আই সুপারস্টার প্রতিযোগিতার মাধ্যমে অভিনয় শুরু তাঁর।

২০১০ সালের এই প্রতিযোগিতায় উর্মিলা সেরা পাঁচের একজন ছিলেন।   এরপর আইনের এই ছাত্রী শোবিজকে নিজের উঠোন হিসেবে বেছে নেন।   যেখানে তিনি নিজের ইচ্ছেমতো বিচরণ করতে পারেন।   প্রতিভার গুণে মডেলিং-অভিনয়ে সমান ঔজ্জ্বল্য ছড়িয়ে চলেছেন তিনি।

অভিনয়ের মেয়ে হলেও সঙ্গীতের প্রতি রয়েছে উর্মিলার দারুণ অনুরাগ। ছায়ানট থেকে রবীন্দ্র সঙ্গীতের ওপর ডিপ্লোমাও করেছেন। কিন্তু অভিনয় নিয়ে ব্যস্ততার কারণে পেশাদার সঙ্গীতশিল্পী হিসেবে নিজেকে মেলে প্রকাশ করতে পারেননি।   গান না গাইলেও গানের মধ্যেই কাটে দিনের বেশিরভাগ।   প্রচুর গান শোনেন।   উর্মিলার সাহিত্যের প্রতি রয়েছে দুর্বলতা।   প্রচুর বই পড়েন। প্রিয় লেখকদের তালিকায় রয়েছেন,  শাহরিয়ার কবির, সমরেশ মজুমদার, শীর্ষেন্দু মুখোপাধ্যায়, হুমায়ূন আহমেদ।  

দিনের কোন সময়টা ভালো লাগে? উর্মিলা বলেন, আমি রাতে ঘুমাই। যথাসময়ে ঘুম, আর্লি টু বেড আর্লি টু রাইজ আরকি। সকালে ঘুম থেকে উঠি। তাই রাতকে আলাদা করে উপভোগ করার সৌভাগ্য হয়নি।   দিনের সময়টা আমার রাতের চেয়ে প্রিয়।   দিনের প্রিয় সময়টাতেই এই মেয়েটি কথা বলতে গিয়ে হাই তুলছিলেন।   বললাম আপনার প্রিয় সময়টাতে হাই তুলছেন, এইটা কেমন কথা? আসলে কথার পিঠে কথা থাকে। এই প্রশ্ন করতে গিয়ে বেরিয়ে এলো আরেক প্রশ্নের উত্তর।

উর্মিলা দারুণ ভ্রমণপ্রেমী। প্রায়ই বেড়িয়ে পড়েন ঘুরতে। মাঝে মাঝে নাকি একাও বেড়িয়ে পড়েন তিনি। গতকাল অনেক রাতে বাসায় ফিরেছেন। বান্দরবানে ছিল একটি স্বল্পদৈর্ঘ চলচ্চিত্রের শুটিং। সেটা শেষ করে বাসায় ফিরতেই রাত অনেকটা গিলে ফেলেছে দিনের সান্নিধ্য।   আর এইজন্য ঘুমাচ্ছিলেন, আমার ফোন পেয়েই ঘুমা ভাঙে।   এখন কিছুটা বিষণ্ণ সময় কাটছে তাঁর।   অতপ্রিয় মাত্র কিছুদিন আগে পৃথিবী ছেড়ে চলে গেছেন। প্রিয় এই মানুষটির শোকে আচ্ছন মেয়ে উর্মিলা।   বাবার সাথে কতস্মৃতি স্বাভাবিকভাবেই সেসব মনে পড়ে গেলেই খারাপ লাগে।  

উর্মিলা এখন যেসব কাজ নিয়ে ব্যস্ত- আরটিভির ধারাবাহিক ভ্যাগাবন্ড, ধারাবাহিক 'সানফ্লাওয়ার' এনটিভিতে, 'টাইম' চ্যানেল নাইনে, সামনে আসছে সোনা শেকল।   করছেন অনেকগুলো একক নাটক।   এছাড়াও বেশকিছু কাজ হাতে রয়েছে।

এসবের ফাঁকেই সংগঠনের দায়িত্বও পালন  করে যাচ্ছেন নেত্রী উর্মিলা। দায়িত্ব পালন করতে খারাপ লাগছে না। দায়িত্বের মধ্যে এখন পর্যন্ত কী কী করলেন? উর্মিলা বললেন, এইতো কেবল তো একমাস হচ্ছে, এখন পর্যন্ত তেমন কপোনো কাজ নেই। তারপরেও মিটিং হলে সবাইকে জানাই। মেসেজ করি, টেক্সট করি। নাহ! খারাপ না, ভালো লাগছে নতুন দায়িত্ব।   শেষ বাক্যে ডেলিভারিতে একটা পরিতৃপ্তি ছিল উর্মিলা শ্রাবন্তী করের।


মন্তব্য