kalerkantho


ট্রাম্পের বিরোধিতায় অস্কার বয়কট ইরানি পরিচালকের

কালের কণ্ঠ অনলাইন   

২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ১৪:৪৪



ট্রাম্পের বিরোধিতায় অস্কার বয়কট ইরানি পরিচালকের

মার্কিন যুক্তরাষ্ট্রে ৭টি মুসলিমপ্রধান দেশের নাগরিকদের প্রবেশের 'নিষেধাজ্ঞা' নীতির বিরোধিতা করে অস্কারের মঞ্চ বয়কট করলেন ইরানি চলচ্চিত্র পরিচালক আসগার ফারহাদি।

কিছুদিন আগে সিরিয়া, ইরানসহ ৭টি মুসলিমপ্রধান দেশের নাগরিকদের মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল ট্রাম্প প্রশাসন।

তার বিরোধিতা করে, ট্রাম্প প্রশাসনকে কার্যত অস্কারের মঞ্চে একহাত নিলেন আসগার ফারহাদি।

লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে অস্কারের মঞ্চে আসগর ফরহাদি অনুপস্থিত থাকলেও তার ভাষণ পেশ করা হয় সেখানে। যে ভাষণ ৮৯তম অস্কারের মঞ্চের অন্যতম নজরকাড়া বিষয় হয়ে রইল।

উল্লেখ্য, সেরা বিদেশি ভাষার ছবির জন্য পুরস্কৃত হন ইরানি চলচ্চিত্র পরিচালক অসগর ফারহাদি। তার ছবি 'দ্য সেলসম্যান' বিবেচিত হয় এই পর্যায়ের সেরা ছবি হিসাবে।

এর আগে ২০১২ সালে 'অ্যা সেপারেশন' ছবির জন্য তিনি অস্কার পুরস্কার জিতে নেন। চলচ্চিত্র পরিচালক আসগর ফরহাদির হয়ে পুরস্কার গ্রহণ করেন অনোশেহ অনসারি। পরিচালক ফরহাদির হয়ে তার পাঠানো ভাষণ, অস্কারের মঞ্চে পরিবেশনও করেন অনোশেহ অনসারি।

এই পুরস্কার জিতে তিনি সম্মানিত বলে নিজের ভাষণপত্রে জানিয়েছেন ফরহাদি।

পাশপাশি, দ্বিতীয়বারের জন্য অস্কার জিতে যাওয়ায় তিনি তার ছবির সদস্যদের ধন্যবাদ জানান।

এরপরই পরিচালক ফরহাদি জানান, অস্কারের মঞ্চে অনুপস্থিত থাকার জন্য তিনি দুঃখিত। তার দেশ ইরানের নাগরিকদের শ্রদ্ধা জানাতে তিনি এইভাবে অনুপস্থিত হন বলে জানান ফরহাদি। ট্রাম্প প্রশাসনের ৭টি মুসলিমপ্রধান দেশের নাগরিকদের মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের ওপর নিষেধাজ্ঞার নিয়মের বিরোধিতা করতেই তার এই অনুপস্থিতি বলে জানান এই ইরানি পরিচালক।

প্রসঙ্গত এই নিষেধাজ্ঞার আওতায় রয়েছে আসগার ফরহাদির দেশ ইরানও। অনুপস্থিত ফারহাদির ভাষণে জানানো হয়, এই নিষেধাজ্ঞার মাধ্যমে ইরানের বাসিন্দাদের অসম্মান করা হয়েছে। এই নিয়মের মাধ্যমে বিশ্বজুড়ে একটি ভাঙন লাগাবার চেষ্টা হচ্ছে। যাতে যুদ্ধ বাতাবরণ তৈরি হচ্ছে বলে তিনি জানান।


মন্তব্য