kalerkantho


অস্কারের শেষ চমকটি দেখাল 'মুনলাইট'

কালের কণ্ঠ অনলাইন   

২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ১২:১১



অস্কারের শেষ চমকটি দেখাল 'মুনলাইট'

৮৯তম অস্কারে সর্বাধিক বিভাগে 'লা লা ল্যান্ড' পুরস্কার জিতলেও শেষ চমকটি দিয়েছে 'মুনলাইট'। বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে বড় আসরে সেরা ছবি হিসেবে পুরস্কার তুলে নিয়েছে এই ছবি। ছবিটি পরিচালনা করেছেন ব্যারি জেনকিন্স।

ছবিটিতে অভিনয় করে এবারের আসরের প্রথম পুরস্কার তুলে নেন কৃষ্ণাঙ্গ মুসলিম অভিনেতা মাহেরশালা আলি। 'মুনলাইট' ছবির জন্য সেরা পার্শ্ব অভিনেতার অস্কার জেতেন তিনি।

এবারের গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডেও সেরা মোশন পিকচার ক্যাটাগরিতে পুরস্কার জিতেছিল 'মুনলাইট' ছবিটি। এ ছবির জন্য সেরা ছবির পাশাপাশি অস্কারে সেরা পরিচালকের ক্যাটাগরিতেও মনোনয়ন পেয়েছিলেন ব্যারি জেনকিন্স। কিন্তু 'লা লা ল্যান্ড'র তরুণ পরিচালক ড্যামিয়েন চ্যাজেলের কাছে শেষ পর্যন্ত হেরে যান।

৮৯তম অস্কারে সেরা অ্যাডাপ্টেড স্ক্রিনপ্লে বিভাগেও সেরার পুরস্কার জিতেছে 'মুনলাইট' ছবিটি। ছবিটির পুরস্কার নিয়েও ঘটেছে নাটকীয় ঘটনা। রীতি অনুযায়ী সব শেষেই ঘোষণা করা হলো সেরা ছবির নাম।

কিন্তু সেখানে ঘটল এক অদ্ভুত ঘটনা।
পুরস্কার প্রদানকারী ওয়ারেন বেটি জয়ী 'মুনলাইট' ছবির বদলে সেরা হিসেবে ঘোষণা করলেন 'লা লা ল্যান্ড' ছবির নাম। তবে ভ্রান্তি ভাঙতে দেরি হলো না। 'লা লা ল্যান্ড' দলেরই একজন ভুলটি ধরিয়ে দিয়ে নিজেদের হাতে তুলে নেওয়া অস্কার দিয়ে দিলেন 'মুনলাইট' এর প্রযোজকদের হাতে।

'অ্যারাইভাল', 'ফেন্সেস', 'হ্যাকসো রিজ', 'হেল অর হাই ওয়াটার', 'হিডেন ফিগার্স', 'লায়ন', 'ম্যানচেস্টার বাই দ্য সি' ও 'লা লা ল্যান্ড'কে পেছনে ফেলে শেষ দৌড়ে এগিয়ে গেল 'মুনলাইট'।

পুরস্কার প্রদানকারী চলচ্চিত্র ব্যক্তিত্ব ওয়ারেন বেটি অবশ্য নিজেই এই অবাক করা ভুলের ব্যাখ্যা দেন মঞ্চে। বলেন, তার হাতে সেরা ছবির বিজয়ীর নামের বদলে সেরা অভিনেত্রীর নামের কার্ডটি ধরিয়ে দেওয়া হয়েছিল। তাই এত বড় কাণ্ড ঘটে গেল ৮৯তম একাডেমি অ্যাওয়ার্ড আসরের শেষভাগে।

নাটকীয় এ জয়ের পর ছবির প্রযোজকরা সব কলাকুশলীদের নিয়ে মঞ্চে উঠে নিজেদের অস্কার গ্রহণ করেন। আর এর মধ্য দিয়েই এবারের মতো পর্দা নামে অস্কার আসরের।


মন্তব্য