kalerkantho


অধরাই রয়ে গেল দেবের অস্কার

কালের কণ্ঠ অনলাইন   

২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ১২:০৫



অধরাই রয়ে গেল দেবের অস্কার

অস্কারের মঞ্চে স্বপ্নভঙ্গ ভারতের। একাডেমি অ্যাওয়ার্ডস অধরাই রয়ে গেল দেব প্যাটেলের।

মা অনিতা প্যাটেলকে নিয়ে হাসতে হাসতে রেড কার্পেটে এলে, সেই হাসি শেষ পর্যন্ত আর থাকল না। সেরা পুরুষ সহ-অভিনেতার বিভাগে দেবকে পেছনে ফেলে প্রথম মুসলিম হিসেবে অস্কার জিতলেন মাহেরশালা আলি। লায়ন ছবিতে অনবদ্য অভিনয়ের জন্য ৮৯তম একাডেমি অ্যাওয়ার্ডসে সেরা সহ-অভিনেতার পুরস্কারের জন্য জন্য মনোনীত হয়েছিল স্লামডগ মিলিয়নেয়ার খ্যাত ভারতীয় বংশোদ্ভূত অভিনেতা দেব প্যাটেল। ২৬ বছরের এই ইয়ং জেন্টলম্যান হলিউডের সবচেয়ে বড় ইভেন্টে গিয়েছিলেন তার মা অনিতা প্যাটেলকে সঙ্গে নিয়ে।

রেড কার্পেটেও তিনি হাজির হন মাকে নিয়েই। সাদা ব্লেজার পরা দেবের মুখে বরাবর লেগে ছিল তার সেই অনাবিল হাসিটা। যৎসামান্য মেক-আপ আর সাধারণ একটা কালো-সোনালি রংয়ের শাড়ি পরলেও ছেলের গর্বে গর্বিত মাকেও লাগছিল অনন্যা। রেড কার্পেটে দেব বললেন, দারুণ লাগছে। আমার জীবনের এই বিশেষ বিশেষ মুহূর্তটায় মাকে সঙ্গে নিয়ে এসেছি।

এখনও এই পরিবেশটার সঙ্গে নিজেকে খাপ খাইয়ে নেওয়ার চেষ্টা করে যাচ্ছি।

অস্ট্রেলীয়-ভারতীয় পরিচালক গর্থ ডেভিসের লায়ন ফিল্মে দেবের ছোটবেলার চরিত্রে অভিনয় করে শিশুশিল্পী সানি পাওয়ারের প্রশংসা করতেও ভুললেন না দেব। বললেন, ও সত্যিই একটা সুন্দর ছোট্ট ছেলে। আমি ওর কাছে কৃতজ্ঞ। তবে, এই আনন্দের রেশ কাটতে না কাটতেই দেবের হাতের নাগাল থেকে একটুর জন্য ছিটকে যায় অস্কার। দেবকে সরিয়ে সেরা পুরুষ সহ-অভিনেতার পুরস্কার বিজেতা হিসেবে ঘোষিত হয় মুনলাইটের মাহেরশালা আলির নাম। তিনিই প্রথম কোনো মুসলিম যিনি অস্কার জিতলেন।

 


মন্তব্য