kalerkantho


স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্রের অস্কার গেল যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায়

কালের কণ্ঠ অনলাইন   

২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ১০:৩৪



স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্রের অস্কার গেল যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায়

৮৯তম অস্কারের স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র পুরস্কার জিতল সিরিয়ার 'দ্য হোয়াইট হেলমেটস'। সোমবার (২৭ ফেব্রুয়ারি) ভোর সাড়ে ৬টায় যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে হলিউডের ডলবি থিয়েটারে একাডেমি অ্যাওয়ার্ডস অনুষ্ঠানে এ ঘোষণা দেওয়া হয়।

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার নিরস্ত্র ও নিরপেক্ষ স্বেচ্ছাসেবকদের কথা তুলে ধরা হয়েছে প্রামাণ্যচিত্রটিতে। 'দ্য হোয়াইট হেলমেটস' নামে পরিচিত মানুষগুলো বোমাবর্ষণের পর ধ্বংসস্তূপ থেকে জীবিতদের উদ্ধারে নিঃস্বার্থভাবে কাজ করে আসছেন। ২০১৩ সাল থেকে এ পর্যন্ত ৬০ হাজার মানুষের প্রাণ বাঁচিয়েছেন তারা। এই সাহসী মানুষরা প্রতিদিনই জীবনের ঝুঁকি থাকা সত্ত্বেও অন্যের পাশে দাঁড়ান।

স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্রটি যৌথভাবে নির্মাণ করেছেন অরল্যান্ডো ভন আইনসিডেল ও জোয়ানা নাতাসেগারা। তারা ২০১৪ সালে 'ভিরাঙ্গা' প্রামাণ্যচিত্রের জন্য অস্কারে মনোনয়ন পেয়েছিলেন, কিন্তু পুরস্কার জোটেনি কপালে। এবার সিরীয় স্বেচ্ছাসেবীরা তাদের হাতে এনে দিলেন সেটি।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মুসলিম সংখ্যাগরিষ্ঠ সাতটি দেশকে আমেরিকায় প্রবেশে অস্থায়ীভাবে নিষেধাজ্ঞা আরোপ করেছেন। এ ছাড়া সিরীয় শরণার্থীরা স্থায়ীভাবে নিষিদ্ধ মার্কিন মুলুকে।

এ কারণে অস্কারে যেতে চাইলেও সিরীয় চিত্রগ্রাহক ও একজন উদ্ধারকর্মী ভিসা চেয়েও পাননি।


মন্তব্য