kalerkantho


সেরা বিদেশি ভাষার ছবি ‘দ্য সেলসম্যান’

কালের কণ্ঠ অনলাইন   

২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০৯:৩৫



সেরা বিদেশি ভাষার ছবি ‘দ্য সেলসম্যান’

কান চলচ্চিত্র উৎসবের ৬৯তম আসরে দুটি পুরস্কার জিতে সাড়া ফেলেছিল, এবার অস্কারও জিতল আসগর ফারহাদি পরিচালিত 'দ্য সেলসম্যান'। একাডেমি অ্যাওয়ার্ডসের ৮৯তম আসরে সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে পুরস্কার পেয়েছে ইরানের ছবিটি।

ইমাদ ও রানা দম্পতিকে ঘিরে সাজানো হয়েছে 'দ্য সেলসম্যান'। আর্থার মিলারের 'ডেথ অব আ সেলসম্যান' মঞ্চনাটকে অভিনয় করেন তারা। একটি অ্যাপার্টমেন্ট ভাড়া নেওয়ার পর তাদের দাম্পত্য জীবনে শুরু হয় টানাপড়েন। কারণ এই অ্যাপার্টমেন্টে এক যৌনকর্মী থাকতেন। খদ্দেরদের এখানেই ডেকে আনতেন তিনি।

এ নিয়ে দ্বিতীয়বার অস্কার জিতলেন আসগর ফারহাদি। এর আগে 'আ সেপারেশন' তাকে এনে দেয় এই সম্মাননা। তবে আগেরবারের মতো এবারের ট্রফি নিজের হাতে নিতে আসেননি তিনি। কারণ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মুসলিম সংখ্যাগরিষ্ঠ সাতটি দেশকে আমেরিকায় প্রবেশে নিষেধাজ্ঞার নির্বাহী আদেশ জারি করেছেন।

তাই অস্কার বর্জন করেছেন আসগর।

এবার সেরা বিদেশি ভাষার ছবি বিভাগে আরও মনোনয়ন পেয়েছে ডেনমার্কের 'ল্যান্ড অব মাইন', সুইডেনের 'আ ম্যান কল্ড উবা', অস্ট্রেলিয়ার 'টেনা' এবং জার্মানির 'টনি আর্ডমান'।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) ভোর সাড়ে ৬টায় যুক্তরাষ্ট্রে লস অ্যাঞ্জেলেসে হলিউডের ডলবি থিয়েটারে শুরু হয় অস্কার অনুষ্ঠান। এটি উপস্থাপনা করছেন টক শো সঞ্চালক জিমি কিমেল। এই আয়োজন সরাসরি দেখানো হচ্ছে স্টার মুভিজ চ্যানেলে।


মন্তব্য