kalerkantho


অস্কার : হেপবার্নকে ছাড়িয়ে যেতে পারেননি কেউ

কালের কণ্ঠ অনলাইন   

২৬ ফেব্রুয়ারি, ২০১৭ ১৪:১৩



অস্কার : হেপবার্নকে ছাড়িয়ে যেতে পারেননি কেউ

অভিনয় করে সর্ব্বোচ্চ অস্কার জেতার রেকর্ডটি ক্যাথরিন হেপবার্নের (১৯০৭-২০০৩)। মোট ৪টি অস্কার জেতেন তিনি এবং সবগুলোই সেরা অভিনেত্রীর। মেরিল স্ট্রিপই অথবা জ্যাক নিকলসন বা ড্যানিয়েল ডে লুইস কেউই তাকে অস্কার জেতায় ছাড়িয়ে যেতে পারেননি। সর্বোচ্চ চারবার অস্কার জিতে গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস এ জায়গা করে নিয়েছেন ক্যাথরিন। সবচেয়ে বেশি অস্কার মনোনয়ন পাওয়ার রেকর্ডও একটা সময় পর্যন্ত তারই ছিল।

স্পেন্সার ট্রেসির সাথে ২৬ বছরে সম্পর্কে ছিল এবং হেপবার্ন তার অটোবায়োগ্রাফী তে লিখেছিলেন “"It was a unique feeling that I had for [Tracy]. I would have done anything for him.”

মেরিল স্ট্রিপ

হেপবার্নের পাশে দাড়ানোর আরেকজন যোগ্য অভিনেত্রী মেরিল স্ট্রিপ। ক্রেমার ভার্সাস ক্রেমার (১৯৭৯), সোফি’স চয়েস (১৯৮২) এবং দ্যা আয়রন লেডি (২০১১) তে অনবদ্য অভিনয়ের জন্য তিনি একাডেমী এওয়ার্ডস পান ।

স্ট্রিপ অভিনয়ের জন্য যত না বিখ্যাত তার চেয়ে বিখ্যাত তার ডায়নামিক একসেন্ট এর জন্য । একাধারে তিনি ইটালিয়ান, জার্মান, ব্রিটিশ, ড্যানিশ,নিউজিল্যান্ড একসেন্ট ব্যাবহার করেন বিভিন্ন চলচ্চিত্রে । দ্যা আয়রন লেডি তে তার ব্রিটিশ একসেন্ট অনবদ্য ছিল । তাকে প্রশ্ন করা হয় কিভাবে এটা পারেন তিনি ।

তার উত্তর ছিল “I listen”

ইনগ্রিদ বার্গম্যান

বার্গম্যান সবচেয়ে বেশী স্বরণীয় “ক্যাসাব্লাঙ্কা(১৯৪২)” চলচ্চিত্রের চরিত্রের জন্য । তিনি গ্যাসলাইট(১৯৪৪) , এনাসটেসিয়া (১৯৫৬) এবং মাড্যার অন দ্যা অরিয়েন্ট এক্সপ্রেস (১৯৭৪) এর জন্য অস্কার পান । বার্গম্যান কাজ করেন আলফ্রেড হিচকক এর কয়েকটি চলচ্চিত্রে এবং তার অভিনয়শৈলীর পরিমাপ হিচকক ঠিক ভাবেই করেছিলেন। ফলস্বরূপ সফল হিচককিয় চলচ্চিত্রে তিনি ছিলেন ।

জ্যাক নিকলসন

জ্যাক নিকলসন হচ্ছেন ১৯৬০ থেকে ২০০০ পর্যন্ত প্রতিটি দশকে একাডেমী এওয়ার্ড নমিনেশন পাওয়া অন্যতম একজন অভিনেতা । তার অস্কার পাওয়া চলচ্চিত্র গুলো ওয়ান ফ্লিউ ওভার দ্যা কুক্কুস নেস্ট (১৯৭৫) , এজ গুত এজ ইট গেটস (১৯৯৭) এবং টার্মস এন্ড এন্ডিয়ারমেন্ট (১৯৮৩) ।

ওয়ান ফ্লিউ ওভার দ্যা কুক্কুস নেস্ট এর অভিনয়ে তাকে শুধু এপিক বললেই বোধহয় কম হয়ে যায় । এর পাশে বসাতে পারেন দ্যা শাইনিং এর জ্যাক টরেস কে । দ্যা ডিপার্টেড এর ফ্রাংক কস্টেলো এবং এবং চায়নাটাউনের মি: গিটিস ও কম যায় না ।

হেপবার্নের পাশে ৪ টি অস্কার নিয়ে দুইজন দাড়াতে পারে, সেই দুজনের ভেতর নিকলসন একজন । তার আরেকটি অনবদ্য অভিনয় এর অপেক্ষায় আছে অস্কারের স্টাচ্যু।

 


মন্তব্য