kalerkantho


অস্কারের বিস্ময়কর না জানা তথ্য

কালের কণ্ঠ অনলাইন   

২১ ফেব্রুয়ারি, ২০১৭ ১৪:১৫



অস্কারের বিস্ময়কর না জানা তথ্য

রবিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে ৮৯তম অ্যাকাডেমি পুরস্কারের আসর, সিনেমাপ্রেমীরা যাকে আদর করে অস্কার বলে ডাকে।

১৯২৭ এবং ১৯২৮ সালের জন্য ছবির জন্য প্রথমবারের মতো এই পুরস্কার দেওয়া হয়। তার পরের বছর ১৯৩০ সালে এপ্রিল এবং নভেম্বর মাসে দুইবার এই পুরস্কার দেওয়া হয়। আসুন জেনে নিই অস্কার নিয়ে সাতটি বিস্ময়কর তথ্য।

১. অস্কার পুরস্কারজয়ীরা তাদের পুরস্কারটি বিক্রি করতে পারেন না। তাদের অঙ্গীকার করতে হয় যদি তারা পুরস্কারটি বিক্রি করেন তবে প্রথমে অ্যাকাডেমিকেই এক ডলারের বিনিময় বেচতে হবে। যদি তারা তা না করেন তবে ট্রফি নিজেদের কাছে রাখতে পারবেন না। এই আইনটি ১৯৫০ সাল থেকে চালু হয়।

২. লস অ্যাঞ্জেলেসের সিনেমাহলে ছবি না দেখানো হলে সেই ছবি অস্কারের জন্য মনোনীত হয় না।

৩. রাইট-ইন-ভোটের মাধ্যমে প্রথমবার অস্কার জেতেন হাল মোর। ১৯৩৫ সালে তিনি 'আ মিডসামার নাইটস ড্রিমের' জন্য সেরা চিত্রগ্রাহকের পুরস্কার জেতেন।

৪. ১৯৮৩ সাল থেকে ২০০৭ সাল, ২৪ বছরে ২০ বার মনোনয়ন পেলেও একবারও অস্কার ভাগ্যে শিকে ছেঁড়েনি সাউন্ড রেকর্ডিস্ট কেভিন ও'নিলের।

৫. ১৯৯২ সালে 'সাইলেন্স অফ ল্যাম্ব' ছবিতে নরখাদক হ্যানিবল লেক্টরের চরিত্রের জন্য সেরা অভিনেতার অস্কার জেতেন স্যার অ্যান্থনি হপকিন্স। সেবারই প্রথমবার মাত্র ১৬ মিনিটের রোলের জন্য কেউ সেরা অভিনেতার পুরস্কার জেতেন।

৬. সাড়ে ১৩ ইঞ্চি লম্বা অস্কারের ট্রফির ওজন সাড়ে আট পাউন্ড।

৭. ২০০০ সালে চুরি যায় অস্কারের ৫৫টি ট্রফি। জঞ্জালের মধ্যে থেকে উদ্ধার হয় ৫২টি ট্রফি। তবে আর কখনো খোঁজই পাওয়া যায়নি তিনটি ট্রফির।
সূত্র : এমএসএন ডট কম


মন্তব্য