kalerkantho


শর্ত সাপেক্ষে ‘ডুব’ মুক্তিতে আপত্তি নেই শাওনের

কালের কণ্ঠ অনলাইন   

১৯ ফেব্রুয়ারি, ২০১৭ ১৬:৩৫



শর্ত সাপেক্ষে ‘ডুব’ মুক্তিতে আপত্তি নেই শাওনের

মুক্তির অপেক্ষায় থাকা নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’ বিতর্ক নিয়ে হুমায়ূন আহমেদের ‘দক্ষিণা হওয়া’ বাসায় রবিবার সংবাদ সম্মেলনের আয়োজন করেন তার স্ত্রী মেহের আফরোজ শাওন।
‘ডুব’ নিয়ে শাওন বলেন, ‘ছবিটি মুক্তিতে তার আপত্তি নেই তবে অবশ্যই শর্ত সাপেক্ষে।

মুক্তির পরে যদি প্রয়োজন হয় তাহলে আইনানুগ ব্যবস্থা অর্থাৎ মামলা করবেন’।
লিখিত বক্তব্যে শাওন আরো বলেন, চলচ্চিত্রের দর্শকদের মধ্যে অনেকে আছেন হুমায়ূন ভক্ত। নতুন প্রজন্মের অনেক দর্শক হুমায়ূন আহমেদকে পড়া শুরু করেছেন মাত্র। আশঙ্কা হয়েছে তারা ছবিটি দেখে ভুল তথ্য পাবেন ও বিভ্রান্তিকর তথ্যে ভরা কাহিনিচিত্রটি পরবর্তীতে ভবিষ্যৎ প্রজন্মের কাছে থাকবে হুমায়ূন আহমেদের জীবনী হিসেবে।
শাওন সেন্সর বোর্ডের চিঠি দেখিয়ে জানান, আমি ছবিটি বন্ধের জন্য কোন আবেদন করিনি। শুধু বলেছি ছবিটিতে যদি হুমায়ূন জীবনী নিয়ে আপত্তিকর কিছু থাকে তাহলে তা যেন পরিবর্তন করে মুক্তি দেয়।
‘ডুব’ সিনেমায় হুমায়ূনকে কিভাবে উপস্থাপন করা হয়েছে, এমন প্রশ্নে পত্রিকার কাটিং দেখিয়ে শাওন বলেন, এ খবর গুলোতেই ছবি সংশ্লিষ্টরাই স্বীকার করেছেন এটি হুমায়ূন আহমেদের জীবনের গল্প।
ছবিতে যদি কোন আপত্তিকর ও বিভ্রান্তিকর কিছু না থাকে তাহলে তার মুক্তির আপত্তি নেই। কিন্তু ফারুকী তো বলেছেন, দেশে না হলে আন্তর্জাতিকভাবে মুক্তি দিবেন যেহেতু যৌথ প্রযোজনার ছবি। উত্তরে শাওন বলেন, যে দেশের প্রেক্ষাপটে নির্মিত সে দেশের সেন্সর বোর্ডের অনুমতির ব্যাপারে আন্তর্জাতিক নিয়ম বা আইন কী আমার জানা নেই। তবে প্রয়োজন হলে আইনের আশ্রয় নিব।

 


মন্তব্য