kalerkantho


ঢাকায় আসছেন গিটার জাদুকর গাথ্রি গোভান

কালের কণ্ঠ অনলাইন   

১৫ ফেব্রুয়ারি, ২০১৭ ১৫:৫০



ঢাকায় আসছেন গিটার জাদুকর গাথ্রি গোভান

বাংলাদেশে এই প্রথমবারের মতো গিটারের জাদুকর গাথ্রি গোভান কনসার্টে অংশ নিতে যাচ্ছেন। 'গাথ্রি ইন ঢাকা' কনসার্টটি আগামী ২৬ ফেব্রুয়ারি, ২০১৭ মঙ্গলবার কৃষিবিদ ইনস্টিটিউট, খামারবাড়ীতে আয়োজন করা হয়েছে। দ্য রক প্রজেক্ট বাংলাদেশ এর কারিগরি সহায়তায় লিমিটলেস এন্টারটেইনমেন্ট লি. এর প্রযোজনায় কনসার্টটি আয়োজনের উদ্যোগ নেওয়া হয়েছে। এই কনসার্টে গাথ্রি গোভান এর সাথে ড্রামসে গিনো ব্যাঙ্কস এবং বেস গিটারে মোহিনী দে অংশ নেবেন। এ ছাড়া কনসার্টে আরো পারফর্ম করবেন মানাম আহমেদ, রায়েফ আল হাসান রাফা, এরশাদ জামান, ইকবাল আসিফ জুয়েল, সামির হাফিজ, ওয়াসিয়ুন খান, আদনান আলম ও কোয়ন্টা ব্যান্ড।

এই কনসার্ট ছাড়াও গাথ্রি গোভানের কাছে থেকে সরাসরি গিটার শেখার বিশেষ সুযোগও রয়েছে। কনসার্টের পরদিন অর্থাৎ ২৭ ফেব্রুয়ারি, ২০১৭ গিটার সেশন 'এক্সক্লুসিভ গিটার ক্লিনিক বাই গাথ্রি গোভান' গুলশান শুটিং ক্লাবে আয়োজন করা হয়েছে। এই সেশনে আগ্রহীরা অংশগ্রহণ করতে পারবেন।

উল্লেখ্য, মাত্র তিন বছর বয়সেই গিটারের হাতেখড়ি গাথ্রি গোভানের। সেই থেকে পথচলা। এখন তা রূপলাভ করেছে এক মহীরুহে।

এরই মধ্যে ওয়ার্ল্ড ট্যুরে অস্কারজয়ী সুরকার হ্যান্স জিমার এবং গ্র্যামি অ্যাওয়ার্ডে মনোনয়নপ্রাপ্ত সুরকার স্টিভেন উইলসনের সাথে একই মঞ্চে পারফর্ম করেছেন। ইতিমধ্যে বেশ কয়েকটি সম্মাননা নিজের ঝুলিতে নিয়েছেন গাথ্রি। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ১৯৯৩ সালে গিটার নিয়ে যুক্তরাজ্যে শীর্ষ ম্যাগাজিনের আয়োজিত এক প্রতিযোগিতায় 'গিটারিস্ট অব দ্য ইয়ার', ২০০৮ সালে যুক্তরাষ্ট্রে শীর্ষ ম্যাগাজিনের 'বেস্ট নিউ ট্যালেন্ট' ও ২০১২ সালে 'হল অব ফেইম' অ্যাওয়ার্ড, আলটিমেট গিটার কর্তৃক 'নাম্বার ওয়ান গিটারিস্ট'।

গাথ্রীর মতো বেস গিটারিস্ট মোহিনী মাত্র তিন বছর বয়স থেকে গিটার হাতে তুলে নিয়েছেন। তিনি ইতিমধ্যে অস্কারজয়ী সংগীত পরিচালক এ আর রহমান এর মিউজিক টিমের একজন বেস গিটারিস্ট। এ ছাড়া অনেক বিখ্যাত সুরকার ও সংগীত পরিচালকের সাথে কাজ করেছেন মোহিনী।

আট বছর বয়সে ড্রামের স্টিক হাতে নিয়ে স্বপ্ন দেখা শুরু গিনো ব্যাঙ্কসের। স্বপ্ন নিয়ে এতদূর পথ পাড়িও দিয়েছেন তিনি। শুরুটা হয়েছে বাবা লুইজ ব্যাঙ্কস এর হাতে ধরে। এরপর পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়া, শংকর-এহসান-লয় এবং ভারতীয় উপমহাদেশের বিখ্যাত সংগীত পরিচালকদের সাথে কাজ করেছেন তিনি।

কনসার্টে অংশ নেওয়ার জন্য ওয়েবসাইট https://enterlimitless.com/ এবং ফেসবুক পেইজ The Rock Project Dhaka এর মাধ্যমে অনলাইন এবং ক্যাশপয়েন্টের মাধ্যমে টিকেট কেনা যাবে। অনলাইনে রেজিস্ট্রেশন করার পর বিকাশ, মাস্টার কার্ড, ভিসা কার্ড, আইএফআইসি মোবাইল ব্যাংকিং, এম ক্যাশ, ইন্টারনেট ব্যাংকিং এমটিবি এবং ব্যাংক এশিয়া এর মাধ্যমে পেমেন্ট করা সম্ভব। এ ছাড়া ক্যাশপয়েন্ট বনানী ভেলোসিটি, ধানমণ্ডি ম্যাডসেফ এবং উত্তরার রাইস অ্যান্ড নুডলস রেস্টুরেন্টে টিকেটের অর্থ প্রদান করা যাবে। বিস্তারিত জানতে হেল্পলাইন নম্বর ০১৭২৬৯৩৪৫৬৪।

এই কনসার্টটির হসপিটালিটি পার্টনার প্লাটিনাম হোটেলস, ত্রিয়েটিভ পার্টনার কোর আর্টল্যাব, ডিজিটাল পার্টনার এনালাইজেন বাংলাদেশ লি. এবং ইভেন্ট পার্টনার লিমিটলেস এক্সপেরিয়েন্সিয়াল লিমিটেড।

 


মন্তব্য