kalerkantho


ভ্যালেন্টাইনে মুক্তিপ্রাপ্ত গানে কে এগিয়ে রইলেন?

কালের কণ্ঠ অনলাইন   

১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ১৯:১৩



ভ্যালেন্টাইনে মুক্তিপ্রাপ্ত গানে কে এগিয়ে রইলেন?

ভ্যালেন্টাইনকে সামনে রেখে গত ৮ ফেব্রুয়ারি সোশ্যাল মিডিয়া ইউটিবে প্রকাশ পায় ইলিয়াস হোসাইনের মিউজিক্যাল ভিডিও 'শোন একটা কথা বলি। '  কলেজ জীবনের দুষ্টমি ভরা মিষ্টি প্রেমের মজার গল্প নিয়ে নির্মিত হয়েছে এই মিউজিক ভিডিওটি। ইতোমধ্যে মিউজিক ভিডিওটি অবলোকন করেছেন ৪ লাখ ২২ হাজার দর্শক-শ্রোতা।

বৃহস্পতিবার রাতে সোশাল মিডিয়া ইউটিউবে প্রকাশিত হয়েছে বেলাল খানের দোযখ। এতে কণ্ঠ দেওয়ার পাশাপাশি সুর করেছেন তিনি। গানটি লিখেছেন সোমেশ্বর অলি। এটির মিউজিক করেছেন ইমন চৌধুরী। গানটি প্রকাশ হয়েছে লেজার ভিশন থেকে। বেলালের পাশাপাশি গানে কণ্ঠ দিয়েছেন বাঁধন সরকার পূজা ও সোয়েব।   ভিন্ন বিষয়ের ওপর ভিত্তি করে নির্মিত এই গানের দর্শক-শ্রোতা এখন পর্যন্ত ৪৬ হাজার।

ভালোবাসা দিবসকে সামনে রেখে ১২ ফেব্রুয়ারি প্রকাশ পেয়েছে জনপ্রিয় শিল্পী ন্যান্সির নতুন মিউজিক ভিডিও 'বন্ধু'।

গানটি ন্যান্সিকে ফিচার করেছেন ডি জে রাহাত। লিখেছেন রবিউল ইসলাম জীবন। সুর করেছেন রিয়াদ হাসান। গানটির মুখ- 'ঝরে যাওয়া পাতার মতো উড়ছি আজ উঠোনে/মরে যাওয়া কথার মতো পুড়ছি আজ গোপনে/আলোয় রাখা হাত, সরে গেছে হঠাৎ, বন্ধু...বন্ধু...তোমার দুচোখে আমি আবার হতে চাই সুপ্রভাত'।   ইতোমধ্যে গানটি অবলোকন করেছেন ২ লাখ ৫১ হাজার দর্শক-শ্রোতা।

ভালোবাসা দিবস উপলক্ষে ১২ ফেব্রুয়ারি প্রকাশিত হয়েছে  জনপ্রিয় কণ্ঠশিল্পী ইমরানের নতুন একটি গানের মিউজিক ভিডিও। 'ভাসি-ডুবি' শিরোনামের এই গানটি ইতোমধ্যে অবলোকন করেছেন ১ লাখ ৬৬ হাজার দর্শক শ্রোতা।  

ভালোবাসা দিবসকে সামনে রেখে ১৩ ফেব্রুয়ারি ধ্রুব মিউজিক স্টেশন থেকে প্রকাশিত হয়েছে হাবিব ওয়াহিদের লিরিক্যাল ভিডিও মিথ্যে নয়। তোরে 'বড়বেশি ভালোবাসি, এ কথাটি মিথ্যে নয়...!' শিরোনামের গানটিও ১৩ ফেব্রুয়ারি প্রকাশিত হয়েছে।   হাবিব ওয়াহিদের গানটি শুনেছেন এখন পর্যন্ত ২২ হাজার শ্রোতা।


তাহলে ভালোবাসা দিবসে কে এগিয়ে রইলেন? ইলিয়াস, ন্যান্সি, ইমরান, হাবিব, নাকি বেলাল খান? এই প্রশ্নের উত্তর খুব একটা সহজ নয়। কেননা অনেক ক্যালকুলেশনের বিষয় রয়েছে। দর্শক-শ্রোতার বিচারে ইলিয়াস এগিয়ে রয়েছেন? কিন্তু বেলাল খানের গানটি অন্য কোনো প্রতিষ্ঠান থেকে প্রকাশিত হলে হিসেবটি পালটে যেতে পারতো।   বেলাল খান নিজের ব্যক্তিগত চ্যানেল থেকে মিউজিক ভিডিওটি প্রকাশ করেছেন। স্বাভাবিকভাবেই কম দর্শক-শ্রোতার নিকট পৌঁছেছে গানটি। তবে ভিন্নধারার এই গান সমালোচক মহলে প্রশংসিত হয়েছে। অন্যদিকে ন্যান্সির 'বন্ধু' একদিনের ব্যবধানে আড়াইলাখ দর্শক-শ্রোতা দেখেছেন।  

হাবিব ওয়াহিদের গান মিউজিক ভিডিও ছাড়াই প্রকাশিত হয়েছে। এই গান একেবারে নতুন একটি প্রতিষ্ঠান থেকে প্রকাশিত হয়েছে।   ইমরান ও ন্যান্সির গান একইদিন প্রকাশিত হয়েছে প্রতিষ্ঠিত লেবেল থেকে। ইমরানের চেয়ে ন্যান্সির দর্শক সংখ্যা এক লাখেরও বেশি।   এদিকে সোশ্যাল মিডিয়ায় বুস্ট করেও দর্শক-শ্রোতা বাড়ানো যায়। একই সাথে এটাকে কম্পানির প্রচারও বলা যায়। সব মিলিয়ে এসব ক্যালকুলেশন চূড়ান্তভাবে ইউটিউব ভিউ গানের কোয়ালিটির মানদণ্ড নির্ধারণ করে না এমনটাই অনেক সংগীত অভিজ্ঞদের মন্তব্য।

মানসম্মত গান সবাই উপহার দিয়েছেন ভ্যালেন্টাইন ডে'তে।   এই শীর্ষ পর্যায়ের কণ্ঠশিল্পী ছাড়াও আরো অনেকের গান এই ভালোবাসা দিবসে প্রকাশিত হয়েছে। সব গান এখনো সবার নিকট পৌঁছেনি।   ভালোটাই দর্শকরা গ্রহণ করবে, যদিও মার্কেটিং পলিসি এখন বড় একটা ফ্যাক্টর।


মন্তব্য