kalerkantho


পর্দায় আসছে বেগম জান

কালের কণ্ঠ অনলাইন   

১২ ফেব্রুয়ারি, ২০১৭ ১১:২৯



পর্দায় আসছে বেগম জান

সৃজিত মুখোপাধ্যায়ের এই মুহূর্তের সবথেকে প্রতীক্ষিত ছবি বেগম জান। কবে পর্দায় আসছে সৃজিতের প্রথম হিন্দি ছবি? এ প্রশ্নের উত্তরের জন্য অনেকদিন ধরেই অপেক্ষা করছিল সৃজিতের ভক্তকুল। অবশেষে তার উত্তর দিলেন বিদ্যা বালান। ১৪ এপ্রিল আসছে বেগম জান, টুইট করে জানিয়ে দিলেন বিদ্যা বালান।

রাজকাহিনীর হিন্দি সংস্করণ সৃজিত মুখোপাধ্যায়ের প্রথম বলিউড ছবি বেগম জান। তবে এ ছবির প্রেক্ষাপট বাংলা ভাগ নয়। এ গল্প পাঞ্জাব কেটে দুই ভাগ করার। ১৯৪৭ সালে ভারত ভাগের সময় একটি গণিকালয় চালাত বেগম জান। তার সেই গণিকালয়ের গল্পই দেখাবে মহেশ ভাট ও মুকেশ ভাট প্রযোজিত বেগম জান। এখানে বেগম জানের চরিত্রে দেখা যাবে বিদ্যা বালানকে। রাজকাহিনীতে যে ভূমিকায় ছিলেন ঋতুপর্ণা সেনগুপ্ত।

এ ছাড়াও বেশকিছু গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে নাসিরুদ্দিন শাহ, গওহর খান, আশিস বিদ্যার্থী, চাঙ্কি পান্ডে, রাজেশ শর্মার মতো অভিনেতাদের। সৃজিত মুখোপাধ্যায়ের বেগম জানে গান গাইবেন আশা ভোঁসলে। সেই গানটি কম্পোজ করেছেন অনু মালিক। ১০ বছর পর ফের একসঙ্গে কাজ করছেন আশা ভোঁসলে ও অনু মালিক।

বাংলা ভাগের প্রেক্ষাপটে বেগম জান এর গণিকালয়ের গল্প বাংলার দর্শকদের মনে দাগ কেটেছিল। একইভাবে পাঞ্জাব ভেঙে দুই ভাগ করার গল্প বলে আরও একবার বেগম জান দর্শকের মনে জায়গা করতে পারে কী না তা জানতে হলে অপেক্ষা করতে হবে ১৪ এপ্রিল পর্যন্ত।

 


মন্তব্য