kalerkantho


বাংলাদেশি নারীর চরিত্রে তেলেগু অভিনেত্রী

কালের কণ্ঠ অনলাইন   

৯ ফেব্রুয়ারি, ২০১৭ ১৮:০৪



বাংলাদেশি নারীর চরিত্রে তেলেগু অভিনেত্রী

তাপসী পন্নু। দক্ষিণী সিনেমার পরিচিত মুখ।

বিশেষ করে তেলুগু বেশ কয়েকটি হিট ছবিতে তাপসী চুটিয়ে অভিনয় করেছেন। সেই তাপসী এবার বাংলা শিখতে মাথার ঘাম পায়ে ফেলছেন। তাহলে তাপসীর পরের প্রজেক্ট কি কোনও বাংলা ফিল্ম?
আসলে তাপসী পরের যে ছবিটি করছেন, তারজন্যই তাঁর এই প্রচেষ্টা।   দা গাজি অ্যাটাক ছবিতে বাংলাদেশি শরণার্থীর ভূমিকায় অভিনয় করেছেন তাপসী পান্নু। সেই কারণে বাংলা ভাষা শিখছেন তিনি।

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি নেভির হেডকোয়ার্টার একটি সিদ্ধান্ত নেয়। পূর্ব পাকিস্তানে যেন পাকিস্তানি সেনারা দুর্বল না হয়ে পড়ে তার জন্য সবকিছু করতে হবে। কিন্তু তাদের রাস্তায় বাধা INS বিক্রান্ত। যেভাবেই হোক ভারতীয় নেভির এই জাহাজকে রাস্তা থেকে সরাতে হবে।

এর জন্য পাকিস্তান নেভি সাহায্য নেয় সাবমেরিন গাজির। কিন্তু ভারতীয় নেভি সেখবর জানতে পেরে যায়। ভারতীয় নেভার পক্ষ থেকে সাবমেরিন S-21 তৈরি করা হয়। প্রস্তুতি নেওয়া হয় গাজি অ্যাটাকের। INS অফিসাররা উদ্ধার করেন এক বাংলাদেশি নারীকে। এই নারীর চরিত্রেই অভিনয় করেছেন তাপসী।

সূত্রের খবর, চরিত্রে অভিনয় করতে যাতে সুবিধা হয়, তাই বাংলা শিখছিলেন তাপসী। এর জন্য একজন বাঙালি শিক্ষক তাঁকে নিয়মিত কোচিং দিতেন। উচ্চারণের উপরও জোর দিয়েছিলেন তাপসী। শুধু তাই নয়। বাংলা ছবিও খুঁটিয়ে দেখতেন এই দক্ষিণী নায়িকা। বাঙালি বন্ধুদের থেকে সঠিক উচ্চারণ জেনে নিয়ে সেভাবে কথা বলতে চেষ্টা করতেন। তাঁর এই পরিশ্রম চরিত্রটি নিপুণভাবে ফুটিয়ে তুলতে সাহায্য করছে।

তবে ভাষা নিয়ে চর্চা তাপসীর এই প্রথম নয়। জন্মসূত্রে তিনি পাঞ্জাবি। কিন্তু তেলুগু ও তামিল ছবিতে কাজ করেন তিনি। তাই সেই ভাষাদুটিও তাঁকে শিখতে হয়েছে। এখন তো তেলুগু ও তামিল ছবিতে নিজেই ডাব করেন তাপসী।  


মন্তব্য