kalerkantho


জেনে নিন জগজিৎ সিং এর অজানা ৬টি তথ্য

কালের কণ্ঠ অনলাইন   

৯ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



জেনে নিন জগজিৎ সিং এর অজানা ৬টি তথ্য

কিংবদন্তী গজলশিল্পী জগজিৎ সিং আমাদের ছেড়ে চলে গেছেন ২০১১ এর ১০ অক্টোবর। ঝুকি ঝুকি সি নজর, তুম জো ইতনা মুশকরা রাহো সহ অসংখ্য জনপ্রিয় গানের জন্য ভক্তদের কাছে আজও স্মরণীয় এ তারকার ৭৬ তম জন্মদিনে জেনে নেয়া যাক এ তারকার অজানা ছয় তথ্য।

১. জগজিৎ সিং কে প্রকৌশলী বানাতে চেয়েছিলেন তার বাবা 
সরকারি কর্মকর্তা বাবা সর্দার অমর সিং তার ছেলেকে প্রকৌশলী বানাতে চেয়েছিলেন। পরবর্তীতে তিনি ভর্তি হন জলন্ধরের ডিএভি কলেজে। কিন্তু সঙ্গীতের যন্ত্রাদি দিয়ে হোস্টেলরুম ভর্তি করেন তিনি!

২. অল ইন্ডিয়া রেডিও এর মাধ্যমে ক্যারিয়ারের উত্থান
প্রথমে জলন্ধর রেডিও স্টেশনের মাধ্যমেই সংগীত ক্যারিয়ার তৈরি করেন তিনি। সেখানে ছয় মাস অন্তর একটি করে লাইভ গানের অনুষ্ঠানে গাইতেন তিনি। পরবর্তীতে মুম্বাইতে সংগীতশিল্পী হিসেবে প্রতিষ্ঠিত তিনি।

৩. টিভি বিজ্ঞাপনে গাইতে গিয়ে স্ত্রী চিত্রা সিং এর সঙ্গে পরিচয়
১৯৬৫ সালে একটি টিভি বিজ্ঞাপনের জিংগল গাইতে গিয়ে আরেক গজল তারকা চিত্রা সিং এর সঙ্গে পরিচয় হয় জগজিৎ সিং এর। পরবর্তীতে বিয়ে করেন তারা। সংগীত জগতের 'গজল জুটি' হিসেবেই সুপরিচিত এ তারকা জুটি।

৪. বিখ্যাত অ্যালবাম 'দ্য আনফরগেটেবলস' এর প্রকাশ
১৯৭৬ সালে প্রকাশিত হয় চিত্রা সিং ও জগজিৎ সিং এর দ্বৈত অ্যালবাম 'দ্য আনফরগেটেবলস'।

সে সময়ের অন্যতম সেরা ব্যবসা সফল গানের অ্যালবাম হিসেবে স্বীকৃতি পায় এটি। সে সময় সিনেমার গানের বাইরে কোনো অ্যালবামের এ পরিমাণ ব্যবসা ছিলো একটি বিরল ঘটনা।

৫. একমাত্র সন্তানের মৃত্য
১৯৯০ সালে এক সড়ক দুর্ঘটনায় জগজিৎ সিং ও চিত্রা সিং এর একমাত্র সন্তান বিবেক সিং মারা যান। এ ঘটনায় বেশ ভেঙে পড়েন এ জুটি। বেশ কিছুদিনের জন্য গানের দুনিয়া থেকে বিদায় নেন এ জুটি।

৬. প্রধানমন্ত্রীর লেখা গানে সুরারোপ
১৯৯৯ সালে সাবেক ভারতীয় প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ির গানের অ্যালবাম 'নয়া দিশা' র সুরারোপ করেন জগজিৎ সিং। এছাড়া ২০০২ সালে বাজপেয়ির আরকেটি অ্যালবাম 'সমবেদনা' তেও সঙ্গীতায়োজনের কাজ করেন তিনি। এ কাজে তাকে সাহায্য করেন অমিতাভ বচ্চন, শাহরুখ খান ও ইয়াশ চোপড়া।


মন্তব্য