kalerkantho


জয়ন্ত রোজারিও'র নাটকে নেদারল্যান্ডের ডিক টিলেমা

মাহতাব হোসেন   

৬ ফেব্রুয়ারি, ২০১৭ ২১:২৩



জয়ন্ত রোজারিও'র নাটকে নেদারল্যান্ডের ডিক টিলেমা

বাবার টাকা পয়সাতে সব সন্তানেরা স্বাধীনভাবে চলাফেরা করে। অনেকেই আনন্দ ফূর্তিতে দিন কাটাতে পছন্দ করে, অর্থ অপচয় করতে পছন্দ করে। কিন্তু অর্থ কোত্থেকে আসে সে কথা অনেক সন্তানই বুঝতে চায় না।   বাবার টাকা যখন দু হাতে ওড়াতে থাকবে কেউ তখন অনেক বন্ধুই জুটবে, অনেকেই অনর্থক বাহবা দেবে।   কিন্তু যখ ন বাবা সেই অপচয়কারী সন্তানকে টাকা পয়সা দেবে না তখন কি সেই সুসময়ের বন্ধুরা কতটুকু সহায়তা করবে?

এমনই একটি গল্পকে কেন্দ্র করে গড়ে উঠেছে আপেল মাহমুদের রচনা ও জয়ন্ত রোজারিওর পরিচালনায় নাটক 'পরিচয়। ' এই নাটকে দেখা যাবে পিতার টাকা বেহিসেবি খরচ করে সন্তান।   আনন্দফূর্তি করে বেড়ায়, অনর্থক বন্ধু-বান্ধবদের নিয়ে পার্টিতে মেতে ওঠে। একদিন পিতার সাথে সন্তানের এই অর্থ অপচয় নিয়েই বচসা শুরু হয়। তখন সেই সন্তান বাবাকে বলে সে চাইলেই বন্ধুদের নিকট থেকে প্রচুর টাকা যোগাড় করতে পারে। কিন্তু বাস্তবে কি সেইসসব বন্ধুদের কাছে সে কোনো সাহায্য পাবে?  শুরু হয় পিতা-সন্তানের দূরত্ব এমনই সময় আবির্ভাব ঘটে পিতার বন্ধু ডিক টিলেমার।  

নেদারল্যান্ডের নাগরিক ডিক টিলেমা প্রথমবারের মতো কোনো বাংলাদেশি টেলিভিশন নাটকে অভিনয় করলেন।

নিজ দেশে তিনি ডাচ থিয়েটারের সাথে যুক্ত। কিন্তু জয়ন্ত রোজারিওর আমন্ত্রণে প্রথমবারের মতো পরিচয় নাটকে অভিনয় করলেন। '

এ বিষয়ে পরিচালক জয়ন্ত রোজারি কালের কণ্ঠকে বলেন, একটি বাস্তব অথচ আড়ালে চলে যাওয়া নিত্য ঘটনাকে কেন্দ্র করে নির্মিত হয়েছে এই নাটক।   নাটকে প্রথমবারের মতো বিদেশি নাগরিক অভিনয় করলেন। এটা আমার পরিচালনা ক্যারিয়ারের অন্যতম ঘটনা। নাটকটি সবাইকে স্পর্শ করে যাবে। কেননা এখানে শেখার মতো বিষয় রয়েছে।

ডিক টিলেমা ছাড়াও নাটকে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন তামিম মৃধা, সানজিদা তন্বী, আল মামুন, রিয়েন আহমেদ, ফয়সাল জামান নিয়ন। ক্যামেরায় ছিলেন নাঈম ফুয়াদ। ভিডিও সম্পাদনা করেছেন, আনল ডোনাল্ড রড্রিক।    


মন্তব্য