kalerkantho


আজ শহীদ মাহমুদ জঙ্গীর জন্মদিন

কালের কণ্ঠ অনলাইন   

৬ ফেব্রুয়ারি, ২০১৭ ১৮:৩৬



আজ শহীদ মাহমুদ জঙ্গীর জন্মদিন

বাংলাদেশের ব্যান্ড প্ল্যাটফরমকে যে ক'জন গীতিকার শক্ত করেছেন তাঁদের মধ্যে অন্যতম শহীদ মাহমুদ জঙ্গী।   ব্যান্ডের অসংখ্য জনপ্রিয় গান লিখেছেন এই গীতিকার।   'একদিন ঘুম ভাঙ্গা শহরে’, ‘সময় যেন কাটে না’, ‘ভালোবাসি ঐ সবুজের মেলা’, ‘হৃদয় কাঁদামাটির কোনো মূর্তি নয়’, ‘চায়ের কাপে পরিচয়’, ‘দখিনা হাওয়ায় ঐ তোমার চুলে’ 'যতিন স্যারের ক্লাসে'  প্রভৃতি গানগুলো অনেক জনপ্রিয়তা পেয়েছে। কিন্তু অনেকেই এইসব গানের গীতিকারের নাম জানেন না।   সবসময় নিজেকে রেখেছেন আড়ালে।

‘আজ যে শিশু পৃথিবীর আলোয় এসেছে' এই গানটি বিশ্বশিশু দিবস ছাড়াও শিশুদের যেকোনো অনুষ্ঠানে এখনো এককভাবে জনপ্রিয়। এই গানের গীতিকার শহীদ মাহমুদ জঙ্গী।   শ্রোতাপ্রিয় এই গানের গীতিকার ছিলেন প্রচারের বাইরে।   লিখে গেছেন নিজের তাগিদে, মনের খোরাকের জন্য।    এসময়ে এসে আসিফের জন্য গান লিখেছেন। সর্বশেষ নোভা ব্যান্ডের শাকিল অ্যালবামেও লিখেছেন গান।

 তাঁর লেখা 'সময় যেন কাটে না' সামিনা চৌধুরীর কণ্ঠে দেশজুড়ে সঙ্গীতপ্রেমীদের মধ্যে ছড়িয়ে পড়ে।   রেঁনেসা ব্যান্ডের অন্যতম জনপ্রিয় গান 'হৃদয় কাঁদামাটির কোনো মূর্তি নয়' গানটি প্রজন্ম থেকে প্রজন্মে স্থানান্তরিত হচ্ছে।   'হে বাংলাদেশ তোমার বয়স' 'ভালোবাসি ঐ সবুজের মেলা' 'এক চোখে শুধু স্বপ্ন '  'কোলাহল থেমে গেলো' 'তুমি তো বলেছিলে ঝিরিঝিরি বাতাসে' 'সেই কবে ছোট্ট দুটি কথা দিয়ে'র মতো জনপ্রিয় গানগুলোর গীতিকার শহীদ মাহমুদ জঙ্গীর আজ জন্মদিন।


মন্তব্য