kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


দুঃখিত আমির! 'দঙ্গল' শাহরুখের 'চাক দে! ইন্ডিয়া'র রিমেকমাত্র

কালের কণ্ঠ অনলাইন   

২১ অক্টোবর, ২০১৬ ১৫:১৪



দুঃখিত আমির! 'দঙ্গল' শাহরুখের 'চাক দে! ইন্ডিয়া'র রিমেকমাত্র

আমির খানের 'দঙ্গল' নিয়ে কম আলোচনা হয়নি। হাজার হলেও 'মিস্টার পারফেক্ট' এর ছবি।

এক পেশাদার কুস্তিগিরের কাহিনী। যিনি নিজ দেশের জন্য সোনার পদক এনে দিতে পারেননি। কিন্তু সেই স্বপ্ন পূরণের জন্য মেয়েকে প্রশিক্ষণ দিতে থাকেন তিনি।

আমির খানের মুভি মানেই ভিন্ন কিছু। সেখানে থাকবে নতুন কিছু। কিন্তু ঘটনাক্রমে 'দঙ্গল' এ তেমনটা হয়নি। ছবিটি শাহরুখ খানে 'চাক দে! ইন্ডিয়া' ছবিটির মতোই। দুটো ছবিতেই পেশাদার অ্যাথলেটদের কাহিনী তুলে ধরা হয়েছে। এমন দুটো খাত যার দুটোই নিজ দেশে অবহেলিত। দুটো ছবিতেই অ্যাথলেটরা সর্বোচ্চ পুরস্কারটি ছিনিয়ে আনতে পারেনি। অ্যাথলেটদের ক্রমাগত ব্যর্থতা এবং সোনার পদকের প্রতি আচ্ছন্নতা উঠে এসেছে কাহিনীতে। শাহরুখ তার সিলভার মেডেলটা এমনভাবে ঘষছিলেন, যেন তা একদিন সোনার মেডেলে পরিণত হবে।

আমির এবং শাহরুখ উভয় ছবিতে নারী অ্যাথলেটদের নিয়ে কাজ শুরু করেন। শাহরুখ ইন্ডিয়ান প্রমিলা হকি টিমের কোচের দায়িত্ব পালন করেন। আর আমির তার নিজের মেয়ের প্রশিক্ষণ দিতে থাকেন। দুটো ছবিতেই তরুণীরা পুরুষের বিপরীতে তাদের সাহস দেখিয়েছেন।

দুটো মুভিতেই অ্যাথলেটদের দেশাত্মবোধ ও আবেগ দেখানো হয়েছে। ক্রীড়া দুনিয়ায় নারীদের অবদান দেখানো হয়েছে। বোদ্ধাদের মতে, দুটো ছবিতেই ক্রীড়াজগত উঠে এসেছে একই ধাঁচে। দুটোর কাহিনীই বেশ কয়েকটি আমেরিকান মুভির মাধ্যমে প্রভাবিত।

এখানে দঙ্গলের ট্রেইলরটি দেখে নিন :

সূত্র : মেনস ওয়ার্ল্ড ইন্ডিয়া

 


মন্তব্য