kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


মুম্বাই ফেস্টিভ্যালে পাক ফিল্ম ‘জাগো হুয়া সাভেরা’ দেখানোকে ঘিরে বিতর্ক

কালের কণ্ঠ অনলাইন   

১৭ অক্টোবর, ২০১৬ ০০:২৫



মুম্বাই ফেস্টিভ্যালে পাক ফিল্ম ‘জাগো হুয়া সাভেরা’ দেখানোকে ঘিরে বিতর্ক

ভারতে পাক শিল্পীদের অভিনয় করা নিয়ে হুমকির মধ্যেই নতুন বিতর্ক। মুম্বাই ফিল্ম ফেস্টিভ্যালে দেখানোর জন্য নির্বাচিত হয়েছে পাকিস্তানি সিনেমা ‘জাগো হুয়া সাভেরা’।

এই সিনেমা দেখানোর বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে এক সামাজিক সংগঠন। দেশের মানুষের আবেগ নিয়ে খেলছে উদ্যোক্তারা- এই অভিযোগও তুলেছে সংঘর্ষ নামে ওই সংগঠন।

উরি হামলার পরই ভারত-পাকিস্তান দুই দেশের মধ্যে সম্পর্ক তিক্ত থেকে তিক্ততর হয়ে উঠেছে। পাক শিল্পীদের এদেশ ছেড়ে চলে যেতে হুঁশিয়ারিও দিয়েছে মহারাষ্ট্র নবনির্মাণ সেনা। শুধু তাই নয়, কর্ণ জোহর পরিচালিত ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’ এবং শাহরুখ খান অভিনীত ‘রঈস’-এ পাক শিল্পী ফাওয়াদ খান ও মাহিরা খান অভিনয় করায় তা মুক্তি পেতে দেয়া হবে না বলেও হুমকি দিয়েছেন তাঁরা। দেশেও বিভিন্ন শিল্পীরা এই সময় পাক শিল্পীদের সঙ্গে সিনেমা করতে নারাজ। যদিও পাকিস্তানি শিল্পীদের পাশেও দাঁড়িয়েছেন বলিউডের একটা অংশ। এই পরিস্থিতিতে মুম্বই অ্যাকাডেমি অফ মুভিং আর্টস্ (এমএএমআই) ফিল্ম ফেস্টিভ্যালে ‘জাগো হুয়া সাভেরা’ পাকিস্তানি ছবিটি দেখানো হলে তা দেশবাসীর মনে খারাপ প্রভাব ফেলবে বলে দাবি করে ওই সংগঠন। শুধু তাই নয়, সাধারণ মানুষের মধ্যে উত্তেজনা আরও বাড়তে পারে বলে অভিযোগ জানায় তারা। আম্বোলি থানায় লিখিতভাবে এই অভিযোগ জানিয়েছেন সংগঠনের প্রেসিডেন্ট পৃথ্বী মাস্কে।

ওই চিঠিতে বলা হয়েছে, বলিউডে পাকিস্তানি শিল্পীদের বয়কট করার সিদ্ধান্ত নিয়েছে ইন্ডিয়ান মোশন পিকচারস্ প্রডিউসার্স অ্যাসোসিয়েশন (আইএমপিএএ)। শুধু তাই নয়, সমস্ত সিঙ্গল স্ক্রিন থিয়েটারও পাক-শিল্পীদের অভিনীত ছবি দেখানোয় নিষেধাজ্ঞা জারি করেছে। এই অবস্থায় মুম্বাই ফিল্ম ফেস্টিভ্যালের উদ্যোক্তারা কেন পাকিস্তানি শিল্পীদের ওপর এত ভালোবাসা দেখাচ্ছেন? মাস্কে আরও বলেন, যদি উদ্যোক্তারা ছবিটি দেখানো বন্ধ না করেন, তবে আমার লোকেরাই তা বন্ধ করে দেবে। আম্বোলি থানার পুলিশের এক আধিকারিক জানিয়েছেন, তিনি ওই সংগঠনের কাছ থেকে চিঠি পেয়েছেন। সংগঠনকে তলব করা হয়েছে।

প্রসঙ্গত, এ বছর ২০-২৭ অক্টোবর অনুষ্ঠিত হতে চলেছে ১৮ তম মুম্বই ফিল্ম ফেস্টিভ্যাল। ৫৪ টি দেশের ১৮০ টি ছবি প্রদর্শিত হবে সেখানে। এই সিনেমাটি দেখানোর জন্য নির্বাচন করে রেস্টরড্ ক্লাসিক সেকশন। যেটির কমিটিতে রয়েছেন আমির খানের স্ত্রী কিরণ রাও।

জাগো হুয়া সাভেরা: ১৯৫৮ সালে মুক্তিপ্রাপ্ত একটি পাকিস্তানি ড্রামা ফিল্ম। পরিচালক এজে কারদার। ছবির শ্যুটিং হয়েছিল ঢাকায়। ১৯৫৯ সালে ৩২ তম অ্যাকাডেমি পুরস্কারে সেরা বিদেশি ভাষার ছবির জন্য নি্র্বাচিত হয়েছিল জাগো হুয়া সাভোরা। অস্কারের জন্য মনোনীত হয়েছিল ছবিটি। হিন্দি এবং উর্দু দুটি ভাষায় হয়েছিল ছবিটি। মানিক বন্দ্যোপাধ্যায়ের কাহিনী অবলম্বনে ছবিটি নির্মিত। সিনেমাটি একটি জেলেদের গ্রাম নিয়ে। তাঁদের রোজকার জীবন, বেঁচে থাকার লড়াই… যাদের স্বপ্ন, একদিন প্রত্যেকেরই নিজের নৌকা হবে। নিজের নৌকায় করে মাছ ধরতে যাবে তারা। মুখ্য ছবিতে অভিনয় করেছিলেন অভিনেত্রী তৃপ্তি মিত্র।

সূত্র: এবিপি আনন্দ


মন্তব্য