kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


ঋত্বিক ঘটকের সিনেমাটোগ্রাফারের দেহ পচছে মর্গে!

কালের কণ্ঠ অনলাইন   

১৫ অক্টোবর, ২০১৬ ২০:০৬



ঋত্বিক ঘটকের সিনেমাটোগ্রাফারের দেহ পচছে মর্গে!

তিনি বিখ্যাত পরিচালক ঋত্বিক ঘটকের ছবির সিনেমাটোগ্রাফার। ক্যামেরার জাদুতে মুগ্ধ করেছেন চলচ্চিত্রবোদ্ধা থেকে শুরু করে সাধারণ দর্শকদের।

সেই মহেন্দ্র কুমারের দেহ গত ১২দিন ধরে পড়ে আছে মর্গে! কারণ লাশের কোনো দাবিদার নেই।

গত ৩ অক্টোবর গলফ গার্ডেনে নিজ বাড়িতেই মৃত্যু হয় মহেন্দ্র কুমারের। সকালে প্রতিদিনের মতো  চা দিতে গিয়ে তাঁকে প্রথম মৃত অবস্থায় দেখতে পান স্থানীয় এক দোকানদার। পরে পুলিশ এসে উদ্ধার করে তাঁর নিথর দেহ। তারপর থেকেই সেটা পড়ে আছে মর্গে।

তবে প্রতিভাবান এই ব্যক্তির শেষকৃত্য কিভাবে করা হবে তাই এখন বিরাট প্রশ্ন। যদিও শোনা যাচ্ছে, মহেন্দ্র কুমারের পরিচিত কলাকুশলীরা তাঁর দেহের সম্মানের সঙ্গে শেষকৃত্য সম্পন্ন করার জন্য উদ্যোগ নিচ্ছেন। প্রতিভাবান এই সিনেমাটোগ্রাফারের এরকম করুণ পরিণতিতে দুঃখিত সকলেই।

১৯৫০ সালের মাঝামাঝি সময়ে ভবানীপুর এলাকায় রাস্তায় মহেন্দ্র কুমারকে মাউথ অর্গান বাজাতে দেখেন ঋত্বিক। এরপর, ঋত্বিকের একাধিক ছায়াছবিতে সহকারী ও পূর্ণ সময়ের জন্য সিনেম্যাটোগ্রাফার হিসেবে কাজ করেছেন মহেন্দ্র কুমার। এর মধ্যে বিখ্যাত ‘মেঘে ঢাকা তারা’, ‘কোমল গান্ধার’ বা ‘সুবর্ণরেখা’র মতো ছবিও রয়েছে। ‘সুবর্ণরেখা’ ছবির কাজ শেষ করার জন্য অ্যাড ফিল্মেও কাজও করেছিলেন মহেন্দ্র কুমার।


মন্তব্য