kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


কেন গায়ক ডিলানকে সাহিত্যে নোবেল দেয়া হলো?

কালের কণ্ঠ অনলাইন   

১৩ অক্টোবর, ২০১৬ ২০:৩৫



কেন গায়ক ডিলানকে সাহিত্যে নোবেল দেয়া হলো?

২০১৬ সালে সাহিত্যে নোবেলের জন্য নির্বাচিত হয়েছেন কিংবদন্তী গায়ক ও গীতিকার বব ডিলান। বব ডিলান বিশ্বজুড়ে সঙ্গীত শিল্পী হিসেবে ব্যাপক সমাদৃত।

তাই বলে সাহিত্যে নোবেল? এই নিয়ে শুরু হয়েছে সোশ্যাল মিডিয়া কেন্দ্রিক বিতর্ক।    বিশেষ করে এদেশের তরুণ কবি-সাহিত্যিক তাঁরা বিস্ময় প্রকাশ করেছেন।   একজন গায়ক কেন নোবেল পাবেন? কিভাবে পেতে পারেন?

বব ডিলান শুধু গায়কই নন একজন বিখ্যাত গীতিকবি।   এবারের সাহিত্যে নোবেল গীতিকবিতার জন্য পেয়েছেন ডিলান। একাধিকবার মনোনয়ন পেলেও নোবেল তাঁর হাতে উঠছিল না। এবার পেয়ে গেলেন।   ডিলানের গানের কথা ছিল মূলত রাজনীতি, সমাজ, দর্শন ও সাহিত্যিক প্রভাব সম্বলিত। যাতে প্রভাবিত হয়েছেন সারাদেশের কবি ও গীতিকাররা। ভারতের কবীর সুমন ব্যাপকভাবে প্রভাবিত হয়েছেন।   মূলত নিজের লেখা কবিতাকে গুলোকে তিনি সুরারোপ করতেন।   তাঁর লেখায় সাহিত্যের কঠিন স্তরগুলো সহজভাবে ধারণ করতো।   কবিতা ছড়িয়ে পড়তো গিটারের তারে।   এভাবে একজন কবি থেকেই গায়ক বব ডিলান।   গায়ক হবার পূর্বেই তিনি একজন কবি।   ডিলানের বেশকিছু গানে প্রভাবিত হয়েছেন বাংলা গানের কবীর সুমন।   তিনি বব ডিলানের গান থেকে বেশকিছু গান অনুবাদ করে কিংবা ভাবার্থে বাংলায় গেচ্যেছেন।   যেমন-

how many roads most a man walk down Before you call him a man? How many seas must a white dove sail Before she sleeps in the sand?

সুমন বাংলায় গেয়েছেন

'কতটা পথ পেরোলে তবে পথিক বলা যায়, কতটা পথ পেরোলে পাখি জিরোবে তার ডানা। কতটা অপচয়ের পর মানুষ চেনা যায় প্রশ্নগুলো সহজ, আর উত্তরও জানা...'

মানুষ মাঝেমাঝে সেই কাজ করে যেটা সে বিশ্বাস করে, যে কাজ সহজে করা যায় সেটাই সে করে আর আফসোস করে পরে। বব ডিলান সেইসব আফসোস করার মতো মানুষদের মধ্যে পড়েন না। কারণ তিনি যা বিশ্বাস করেন, তারই প্রতিফলন দিয়ে এসেছেন আমেরিকান সংগীতকে। তাঁর এই কৃতিত্বের জন্যই এবছর সাহিত্যে নোবেল পাচ্ছেন বব ডিলান। বব ডিলানের আগে ১৯৯৩-এ শেষবার কোনও আমেরিকান সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছিলেন। ২০১৫তে এই পুরস্কার জিতেছিলেন ইউক্রেনের সাহিত্যিক ভেতলানা আলেক্সিভিচ।

নকিং অন হেভেনস ডোর, দ্য গার্ল ফ্রম নর্থ কান্ট্রি, ব্লোয়িং ইন দ্য উইন্ড - বব ডিলানের হিট গানের তালিকা করতে গেলে খুব সহজে তা শেষ হবে না। এইসব এভারগ্রিন গান যে বব ডিলানের ঝুড়িতে রয়েছে সেই বব ডিলানের নাম আসলে বব ডিলান নয়। রবার্ট অ্যালেন জিমারম্যান, বাবা-মা তাঁকে এই নামই দিয়েছিলন। ডিংকিটাউনে থাকার সময় থেকে তিনি নিজেকে বব ডিলান বলতে শুরু করেন। কারণ সেই সময় তাঁকে ভীষণভাবে প্রভাবিত করত ডিলান থমাসের কবিতা।

শুধু ডিলান থমাসই নয়, তাঁর অনুপ্রেরণায় রয়েছে আরও অনেকের রচনা। আর এইসব প্রভাব থেকে যা বেরিয়ে এসেছিল বব ডিলানের কলম দিয়ে তা চিরাচরিত আমেরিকান সাহিত্য থেকে অনেকটাই আলাদা। পুরোপুরি সাহিত্যিক না হলেও তাঁর লেখা গান অ্যামেরিকান সাহিত্যকে এক অন্যরকম দিশা দেখিয়েছিল। সাহিত্যে তাঁর অবদানকে স্বীকৃতি দিতে নোবেল সাহিত্য পুরস্কারের জন্য বৃহস্পতিবার বব ডিলানের নাম ঘোষণা করে সুইডিশ অ্যাকাডেমি।   আর এভাবেই একজন গায়কের হাতে যাচ্ছে সাহিত্যের স্বীকৃতি।


মন্তব্য