kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


আমাদের পাক-শিল্পীদের থেকে শিক্ষা নেওয়া দরকার!

কালের কণ্ঠ অনলাইন   

৮ অক্টোবর, ২০১৬ ২০:১৬



আমাদের পাক-শিল্পীদের থেকে শিক্ষা নেওয়া দরকার!

“দেশ সবার প্রথমে। তাই আমার ছবি পাকিস্তানে মুক্তি পাচ্ছে কি পাচ্ছে না সেটা আমার কাছে বড় ব্যাপার নয়।

এখনই সময় আমাদের দেশের পাশে দাঁড়ানোর। পাক-শিল্পীরা আমাদের দেশ থেকে উপার্জন করছে। আর গুন গাইছে তাঁদের দেশের। আমাদের উচিত পাক-শিল্পীদের কাছে থেকে কিছু শেখার”- কথায় বান এমন করেই বলিপাড়ার একাংশে বিঁধলেন বলিউডের সুপারস্টার অজয় দেবগাণ। সঙ্গে এও জানিয়ে দিলেন, “পাক-শিল্পীদের সঙ্গে স্ক্রিন শেয়ার করার কোন প্রশ্নই ওঠে না। বিশেষ করে এই মুহূর্তে তো একদমই না। ”

সালমান খান থেকে শুরু করে করণ জোহর, মুকেশ ভাট বলিপাড়ার বেশ বড় অংশ পাশে দাঁড়িয়েছে পাক-শিল্পীদের। যুক্তি শিল্প ও শিল্পীদের কোনও সীমা হয় না। তাই শিল্পকে রাজনীতি থেকে দূরে রাখাই শ্রেয়। আর এদিকে যে ফাওয়াদ খান নিয়ে গলা ফাটা ছিলেন বলিউড পরিচালক-অভিনেতারা সেই ফাওয়াদ বলেন, “আমার কাছে সবার প্রথমে আমার দেশ। ভারতের মানুষের মন খুব ছোট। ওরা টাকা ছাড়া কিছু ভাবতে পারেনা। ”

এরপরই মুখ খুললেন অজয় দেবগণ। পরিষ্কার করে জানিয়েছেন তিনি কোনও ভাবেই সাপোর্ট করছেন না পাকিস্তান অভিনেতা-অভিনেত্রীদের।

উরি হামলার পর পাক-শিল্পীদের বয়কটের দাবি তুলেছেন এমএনএস দল। এমন কি তাঁদের ছবিও রিলিজ করতে নারাজ তাঁরা। আর এমন সময় পাকিস্তানি অভিনেতা ফাওয়াদ খানের মন্তব্য উষ্ণতার পারদ চড়িয়েছে আরও কয়েক গুন। রাজ ঠাকরের কথায়, “ আমাদের দেশে কাজ করবে। এখন থেকে উপার্জন করবে। অথচ এদেশের প্রতি কোনও সহানুভূতি থাকবে না। এমনটা তো হতে পারে না”।

উরি হামলার পর পাকিস্তান নিয়ে কোনও মন্তব্য করেনি পাকিস্তান অভিনেতা ও অভিনেত্রীরা। তাই তাঁদের ৪৮ ঘণ্টার মধ্যে ভারত ছাড়ার হুমকি দিয়েছিলেন এমএনএস নেতা অময় খোপকার। শুধু তাই নয়! তাঁদের ছবিও বয়কট করার হুমকি দিয়েছেন এদেশের পরিচালক-প্রযোজকদের।

তবে আপাতত স্বস্তির হাওয়া বইছে করণ জোহর ও শাহরুখের ঘরে। নির্দিষ্ট সময়েই মুক্তি পাবে ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’ ও ‘রাইস’। এমএনএস তরফ থেকে কোনও বাধা আসবে না।

জানিয়ে রাখি এটাই শেষ! মানে এর পর পাকিস্তানি শিল্পীদের নিয়ে আর কোনও ছবি বানানো যাবে না বলিউডে। এই শর্তেই করণ ও শাহরুখের ছবির ওপর নিষেধাজ্ঞা তুলেছেন মহারাষ্ট্র নব নির্মাণ সেনা।
সূত্র-কলকাতা টুয়েন্টিফোর


মন্তব্য