kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


তিন প্রজন্মের ধারাবাহিক 'থার্ড জেনারেশন' (ভিডিও)

কালের কণ্ঠ অনলাইন   

৬ অক্টোবর, ২০১৬ ১৫:১৮



তিন প্রজন্মের ধারাবাহিক 'থার্ড জেনারেশন' (ভিডিও)

এশিয়ান টেলিভিশনে শুরু হতে যাচ্ছে তিন প্রজন্মের জটিল সব সমীকরণ নিয়ে হাসির ধারাবাহিক নাটক 'থার্ড জেনারেশন'। নাটকটি পরিচালনা করেছেন জয়ন্ত রোজারিও, রচনা ও চিত্রনাট্য লিখেছেন গোলাম রাব্বানী।

প্রজন্ম থেকে প্রজন্ম যেমন দূরত্ব আছে তেমনি বিভিন্ন প্রজন্মের মানুষের চিন্তা-চেতনায় পার্থক্য রয়েছে। 'থার্ড জেনারেশন' নাটকে তিন প্রজন্মের তিন ধরনের চরিত্রগুলেকে তুলে ধরা হয়েছে, যেখানে তাদের ভিন্ন ভিন্ন চিন্তা-ভবনা-অনুভূতিগুলো যখন একটি জায়গায় দাঁড় করানোর জন্য সমাধানের খোঁজে তখনই ঘটে মজার সব ঘটনা।

\"\"

গোলাম রাব্বানীর নাটকটির নির্মাণ প্রসঙ্গে তিনি বলেন, 'এই নাটকে আমরা বর্তমান প্রজন্মের নানা সমস্যা ও প্রজন্মগত বিচ্ছিন্নতাকে ফুটিয়ে তুলতে চেয়েছি এবং এর সমাধানও খোঁজার চেষ্টা করা হয়েছে। আমি মনে করি, নাটকটি আমাদের নতুন করে ভাবাতে সক্ষম হবে। তবে নাটকে এগুলোর উপস্থাপন ছিল হাস্যরসের মাধ্যমে। আশা করি, দর্শকদের ভালো লাগবে। '

গল্পে গিয়াস, গনি ও গৌছ (গাউসুল) তিন প্রজন্মের তিনটি চরিত্র। প্রৌঢ় গিয়াস পছন্দ করেন রবীন্দ্রসংগীত। তার ছেলে গনি ব্যস্ত ব্যবসা নিয়ে। আর নাতি গৌছ বিটলসদের আদর্শে প্রভাবিত হয়ে ব্যান্ড গড়ার স্বপ্ন দেখে। গৌছ এ প্রজন্মেরই ছেলে। তার সহযাত্রী হিসেবে এগিয়ে আসে তার সহপাঠী সালমান, লিন্ডা, স্মাইলি, জারা ও বাচ্চু। এই চরিত্রগুলিই বর্তমান জেনারেশনের প্রতিভূ। তাদের রুচি, আদর্শ, আবেগ পৌঢ় গিয়াস কিংবা কর্মব্যস্ত গনির চেয়ে আলাদা। অনেক ক্ষেত্রেই এই তিনটি জেনারেশনের মধ্যে আদর্শগত সংঘর্ষ বাধে। তাদের অভিমান, হতাশা কিংবা ক্ষোভের ধরন বা কারণও অনেক বৈচিত্র্যপূর্ণ।

\"\"

অন্যদিকে তাদেরই আরেক বন্ধু জ্যাক চাকরির পেছনে না ঘুরে ভিন্ন ক্যারিয়ারের স্বপ্ন দেখে। সে হতে চায় বড় ফিল্ম ডিরেক্টর। বাব-মা'র অনিচ্ছাসত্ত্বেও সে তার স্বপ্নপথে যাত্রা করে। জীবনের প্রথম ফিল্মে সহকারী পরিচালক হিসেবে কাজ করতে গিয়ে পরিচিত হয় এক নতুন জগতের সাথে। কিন্তু তার এই ক্যারিয়ারের স্বপ্ন তার গার্লফ্রেন্ডের পরিবারের কাছে দৃষ্টিকটু মনে হয়। ক্যারিয়ারের স্বপ্ন, প্রেমের আকাঙ্ক্ষা জ্যাকের সামনে এক বৈপরিত্য নিয়ে মুখোমুখি দাঁড়ায়। সে এসব তার বন্ধুদের সাথে শেয়ার করে। তার বন্ধুরাও ব্যান্ড গড়তে গিয়ে একের পর এক বাধার সম্মুখীন হয়। অভিভাবকদের আপত্তি, একে অন্যের সাথে বোঝাপড়ার অভাব ইত্যাদি নানা সমস্যা তাদের ভিন্নভাবে ভাবাতে বাধ্য করে। এই তিন জেনারেশনের মধ্যকার সমস্যা ও জটিলতা নানা মজার ঘটনার মধ্য দিয়ে এগিয়ে চলতে থাকে।

ধারাবাহিক নাটক 'থার্ড জেনারেশন' এ বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন হাসান ইমাম, মনিরা মিঠু, মাহামুদুল ইসলাম মিঠু, কাজী উজ্জ্বল, এলেন শুভ্র, সালমান মুক্তাদির, টয়া, মুসাফির বাচ্চু, তৌসিফ, সাফা কবির, মুনিরা ইসলাম ও আরো অনেকে। আগামী ৭ অক্টোবর থেকে নাটকটি প্রতি শুক্র ও শনিবার রাত ৮টা ২০ মিনিটে এশিয়ান টিভিতে প্রচারিত হবে। নাটকটি নির্মাণ করা হয়েছে টম ক্রিয়েশন্সের ব্যানারে।  


মন্তব্য