kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


জানুয়ারিতে মুক্তি পাচ্ছে ‘বেগমজান’

কালের কণ্ঠ অনলাইন   

১ অক্টোবর, ২০১৬ ১৭:৫০



জানুয়ারিতে মুক্তি পাচ্ছে ‘বেগমজান’

দেশভাগ নিয়ে সাড়া জাগানো ছবি ‘রাজকাহিনী’ তে গোটা টলিউডকে যেন একফ্রেমে বন্দি করেছিলেন পরিচালক ওপার বাংলার বিখ্যাত পরিচালক সৃজিত মুর্খার্জী। ছবির গল্পে মুগ্ধ হয়ে মহেশ ভাট ব্রাদার্স নির্মাণ করেছেন এর হিন্দী রিমেক ‘বেগমজান’।

বিকল্প ধারার ছবির খ্যাতিমান অভিনেত্রী বিদ্যা বালান অভিনীত ছবিটি কবে মুক্তি পাবে সেটা জানার জন্য অপেক্ষা করছিলেন সিনেমাপ্রেমীরা। সম্প্রতি সুনির্দিষ্টভাবে জানানো হয়েছে ২০১৭ সালের ৬ই জানুয়ারি মুক্তি পেতে যাচ্ছে ‘বেগমজান’। সৃজিতের 'রাজকাহিনী'তে বেগমজানরুপী ঋতুপর্ণার দুর্দান্ত অভিনয় কাঁপিয়ে দিয়েছিল প্রেক্ষাগৃহ। তাই 'বেগমজান'-এ ঋতুপর্ণাকে না নিয়ে বিদ্যা বালানকে কেন নেওয়া হলো তা নিয়েও সমালোচনা হয়েছে বিস্তর।

মিলান্দ ডাবক বলেছেন, “বেগমজান হল সৃজিতের তৈরী একটি অন্যতম শক্তিশালী নারী চরিত্র৷ ছবিতে বিদ্যার পাশাপাশি অভিনয় করেছেন নাসিরউদ্দিন শাহ্, রজত কাপুর, গহর খন চাঙ্কি পান্ডে সহ আরও অনেকে৷ ‘বেগমজান’ এ প্রত্যেকেই তাঁদের চিরাচরিত ইমেজ ভেঙে একেবারে অন্য রূপে ধরা দিতে চলেছেন সৃজিতের ক্যামেরায় তা বলাই বাহুল্য।

একটি ‘রেখা’ যা শুধু ভাগ করেনি দু’টি দেশকে। কেড়ে নিয়েছে শত মানুষের আশ্রয়। উপড়ে ফেলেছে তাদের শিকড় থেকে। কিন্তু তাদের মধ্যে ‘বিনা যুদ্ধে নাহি দিব সূচ্যগ্র মেদিনী’ এমন কয়েকজন পতিতার লড়াইয়ের কাহিনি ‘রাজকাহিনি’। যা পর্দায় দেখার পর সৃজিতে মুগ্ধ হয়েছিলেন বাঙ্গালি থেকে বলিউডের অধিপতিরাও।


মন্তব্য