kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


নগ্ন ছবি আর ছাপছে না প্লেবয়, প্রচ্ছদকন্যা হচ্ছেন হেডস্কার্ফধারী নারী!

কালের কণ্ঠ অনলাইন   

২৯ সেপ্টেম্বর, ২০১৬ ১৭:১৭



নগ্ন ছবি আর ছাপছে না প্লেবয়, প্রচ্ছদকন্যা হচ্ছেন হেডস্কার্ফধারী নারী!

প্লেবয় গত বছরই ঘোষণা দিয়েছিল, প্রিন্ট ভার্সনে তারা আর নগ্ন নারীদেহ প্রদর্শন করবে না। তারা সে কথা রেখেছে।

এবার অবশ্য আরও একধাপ অগ্রসর হয়ে পর্দাধারী মুসলিম নারীকেই প্রচ্ছদে রাখছে তারা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

একসময় প্লেবয় ম্যাগাজিন নগ্ন নারী-পুরুষের ছবি প্রকাশের জন্যই বিখ্যাত ছিল। দীর্ঘ ৬৩ বছর ধরে এ কাজটি করেই তারা ব্যবসায়িক সাফল্য পেয়েছে। তবে গত বছর তাদের এক ঘোষণাতে অনেকেই অবাক হয়। কারণ তারা নগ্ন নারীদেহ আর প্রিন্ট সংখ্যায় ফিচার করবে না বলেই জানায়।

এবার প্লেবয়ের অক্টোবর সংখ্যার প্রচ্ছদে থাকছেন মার্কিন সাংবাদিক নূর টাগৌরি। এবারের সংখ্যার নাম 'রেনিগেডস'।

এ সংখ্যার প্রচ্ছদকন্যা ২২ বছর বয়সী নূর টাগৌরি রিপোর্টার হিসেবে কাজ করেন সংবাদ মাধ্যম নিউসিতে। প্লেবয়ে এবার তাকে দেখা যাবে কালো
লেদার জ্যাকেট, জিনস, স্নিকার্স ও মাথা ঢাকা হেডস্কার্ফে।

লিবিয়ান বংশোদ্ভূত নূর টাগৌরির লক্ষ্য মার্কিন বাণিজ্যিক টিভিতে মুসলমানদের মাঝে বহুল প্রচলিত মাথাঢাকা পোশাক পরা অ্যাংকর হয়ে ওঠা। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের মুসলমান নারীদের এগিয়ে যেতে সহায়ক হবে বলে তিনি মনে করেন।
বর্তমানে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে নূর টাগৌরির প্রচুর ভক্ত রয়েছেন। এক লাখ ছাড়িয়ে গেছে তার ফলোয়ারের সংখ্যা। এর আগে ২০১২ সালে #LetNoorShine হ্যাশট্যাগে একটি প্রচারণা চালান তিনি। তাতেই মূলত পরিচিতি পান এ নারী।

নতুন করে সাজানো প্লেবয় ম্যাগাজিনে তার আবির্ভাবকে বহু মানুষই বিভিন্নভাবে দেখছেন। অনেকেই তার এ পদচারণাকে প্রশংসা করছেন। বহু মানুষ অবশ্য তার সমালোচনাও করছেন। সমালোচকরা বলছেন, প্লেবয় ম্যাগাজিন পর্নোগ্রাফির সঙ্গে সম্পর্কিত। এখানে মুসলমান নারীর পদচারণা করা উচিত নয়। অনেকে আবার তার এ উদ্যোগকে নারীর এগিয়ে যাওয়া হিসেবেই দেখছেন।

 


মন্তব্য