kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


নিজেকে নিয়ে তথ্যচিত্র ভারতে কেন দেখাতে চাইছে না সানি লিওন?

কালের কণ্ঠ অনলাইন   

২৮ সেপ্টেম্বর, ২০১৬ ২২:১৪



নিজেকে নিয়ে তথ্যচিত্র ভারতে কেন দেখাতে চাইছে না সানি লিওন?

তাকে নিয়ে তৈরি তথ্যচিত্রের ভারতে মুক্তি নিয়ে ঘোর আপত্তি জানালেন খোদ সানি লিওনই। সাফ জানিয়ে দিলেন, তার জীবন নিয়ে যে ঘটনা দেখানো হয়েছে তার বেশিরভাগই লেখকের মনগড়া।

তথ্যচিত্রের কাহিনীর সঙ্গে তার বাস্তব জীবনের অনেক ফারাক। সে কারণেই দিলীপ মেহতার পরিচালনায় ‘মোস্টলি সানি’-নামে এই তথ্যচিত্রের প্রিমিয়ার বয়কট করলেন সানি। খবর আনন্দবাজারের।
‘মোস্টলি সানি’ তথ্যচিত্রে লিওনের জীবনটাকেই তুলে ধরা হয়েছে। অন্টারিওতে শিখ পরিবারে জন্মগ্রহণ, নাম ছিল করনজিৎ কৌর, সেখান  থেকে লস অ্যাঞ্জেলেস যাত্রা, অ্যাডাল্ট মুভি স্টার থেকে বলিউডে মেনস্ট্রিম ছবিতে আসা— এই সবই ফুটিয়ে তোলা হয়েছে তথ্যচিত্রে। কিন্তু করনজিৎ থেকে সানি হয়ে ওঠার এই যাত্রায় যা দেখানো হয়েছে তাতে বাস্তবের সঙ্গে  তিনি বিস্তর ফারাক পেয়েছেন।
সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে সানি জানিয়েছেন, তাঁর জীবনীর থেকেও এই তথ্যচিত্রে নাকি তাঁকে ঘিরে অন্যদের মতামতটাই এসেছে বেশি। সে কারণে তিনি চান না ভারতে এই তথ্যচিত্র মুক্তি পাক। কারণ, তাতে তাঁর সম্বন্ধে দর্শকদের কাছে ভুল বার্তা পৌঁছতে পারে। ওই সাক্ষাৎকারে সানি বলেন, ‘‘এটা আমার জীবন। কেউ সেখানে নিজের মতামত জাহির করতে পারে না। এখানে এমন কিছু দেখানো হয়েছে যা আমার পছন্দ হয়নি। ’’ তাই পারিবারিক কারণ দেখিয়ে সম্প্রতি টরেন্টো ফিল্ম ফেস্টিভালে অনুষ্ঠিত এই তথ্যচিত্রের প্রিমিয়ারও দেখতে যাননি তিনি।
কী বলছেন পরিচালক দিলীপ মেহতা?
সানির এহেন প্রতিক্রিয়ায় ভীষণ আশ্চর্য তিনি। বললেন, ‘‘ঘটনার সবটাই সানিকে জানানো হয়েছিল। হ্যাঁ, তাতে বিষয়বস্তু কিছু অংশ বদলাতে বলেছিলেন ঠিকই। তা বদলানোও হয়েছে। কিন্তু আচমকা এতটা বেঁকে বসলেন কেন তা বোঝা যাচ্ছে না। ’’ পরিচালকের মন্তব্যের পর সানি বলেন, ‘‘বিষয়বস্তুতে যে সমস্ত বদল আনতে বলা হয়েছিল তা আনা হয়নি। আমাকে ভীষণই হতাশ করেছেন পরিচালক। ’’
চলতি বছরের ডিসেম্বরে তথ্যচিত্রটি মুক্তি পাওয়ার কথা। তার আগে সানির মন রাখতে পরিচালক কি তাঁর রদবদলের আর্জি মেনে নেবেন? এখন সেটাই দেখার অপেক্ষা।


মন্তব্য