kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


বলিউড অভিনেত্রীকে গায়ের রং-এর কারণে হেনস্থা

কালের কণ্ঠ অনলাইন   

২৮ সেপ্টেম্বর, ২০১৬ ১৯:৪১



বলিউড অভিনেত্রীকে গায়ের রং-এর কারণে হেনস্থা

বলিউডের এক অভিনেত্রী জানিয়েছেন, ভারতের একটি টেলিভিশন শো-তে তার গায়ের শ্যামলা রং নিয়ে ক্রমাগত পরিহাসের শিকার হওয়ার পর তিনি মাঝপথে ওই শো ছেড়ে বেরিয়ে এসেছেন।

'পার্চড' ছবির অভিনেত্রী তন্নিষ্ঠা চ্যাটার্জি বুধবার নিজের ফেসবুক পোস্টে বিশদে বর্ণনা করেছেন কীভাবে ওই শো-তে তাকে 'রোস্ট' করার নামে তার গায়ের রং নিয়ে রীতিমতো 'বুলি' করা হয়েছে।

তন্নিষ্ঠা জানিয়েছেন, নিজের ছবির প্রোমোশন করতেই তিনি 'কমেডি নাইটস বাঁচাও' নামে টেলিভিশন শো-তে যেতে রাজি হয়েছিলেন।

তাকে এটাও জানানো হয়েছিল, এই শো-র ফর্ম্যাটটাই হল 'ইনসাল্ট কমেডি' ধাঁচের - অর্থাৎ যেখানে অতিথিকে অপমান করেই ঠাট্টা মশকরা করা হয়। কিন্তু তন্নিষ্ঠা ঠিক যে ধাঁচের কমেডি আশা করে সেখানে যান, বাস্তব অভিজ্ঞতা তার সঙ্গে মেলেনি।

ওই শো-তে তার শ্যামলা রং-এ প্রতি ইঙ্গিত করে প্রথমেই তাকে জিজ্ঞেস করা হয়, "আপনি নিশ্চয় জাম খেতে খুব ভালবাসেন? ছোটবেলায় কত জাম খেয়েছিলেন আপনি?" এবং তারপর ওই জাতীয় আরও নানা প্রশ্ন।

তন্নিষ্ঠা চ্যাটার্জির বক্তব্য, "আমি ভাবতেই পারিনি জাতীয় টেলিভিশনে প্রচারিত হয়, এমন একটি কমেডি শো-র অনুষ্ঠানে ২০১৬ সালে আমি মুম্বাইতে বসে আছি, আর সেখানে এমন একটা পশ্চাৎমুখী ও বর্ণবাদী পরিবেশ বিরাজ করছে। "

শো-তে আরও দুটো সেগমেন্ট ধরে এই হেনস্থা সহ্য করার পর তন্নিষ্ঠা চ্যাটার্জি আর নিজেকে ধরে রাখতে পারেননি, তিনি আয়োজকদের জানিয়ে দেন তিনি শো ছেড়ে চলে যাচ্ছেন।

আয়োজকরা তখন তাকে বলেন, "আপনাকে তো আগেই বলা হয়েছিল এখানে 'রোস্ট' করা হবে"। তন্নিষ্ঠা তখন পাল্টা যুক্তি দেন, "কাউকে বাক্যবাণে সেঁকা আর গায়ের রং নিয়ে বুলি করাটা মোটেই এক জিনিস নয়!"

অভিনেত্রী তন্নিষ্ঠা চ্যাটার্জি ফেসবুকে এদিন আরও লিখেছেন, "যে দেশে ফেয়ার অ্যান্ড লাভলি-র মতো ফর্সা হওয়ার ক্রিম দেদার বিক্রি হয়, বিয়ের বিজ্ঞাপনে সব সময় ফর্সা পাত্র-পাত্রী খোঁজা হয়, যেখানে কালো গায়ের রং-এর জন্য লোকে চাকরি পায় না এবং যে দেশে জাতপাতের সঙ্গে গায়ের রংয়ের গভীর সম্পর্ক আছে বলে মনে করা হয় - সেখানে কারও গায়ের রং নিয়ে ঠাট্টা-মশকরাকে কখনওই রোস্ট বলা যায় না!'

এই প্রসঙ্গেও তিনি আরও জানিয়েছেন, অতীতে তাকে এমন প্রশ্নও শুনতে হয়েছে, যে "তোমার বাবার পদবী চ্যাটার্জি আর মা-র পদবী মৈত্র - কিন্তু দুজনেই ব্রাহ্মণ হওয়া সত্ত্বেও তোমার গায়ের রং ফর্সা হল না কেন?"

তন্নিষ্ঠা চ্যাটার্জির এই চাঞ্চল্যকর অভিযোগ নিয়ে 'কমেডি নাইটস বাঁচাও' শো-র আয়োজকরা এখনও কোনও প্রতিক্রিয়া জানাননি, কিংবা সোশ্যাল মিডিয়াতেও কোনও বক্তব্য দেননি।

২০০৩ সালে অভিনয় শুরু করেন তন্নিষ্ঠা । ব্রিটিশ পরিচালকের তৈরি ব্রিক লেন সহ বেশ কিছু বিদেশী প্রযোজকের ছবিতে অভিনয় করেছেন তিনি।   বিবিসি বাংলা


মন্তব্য