kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


জঙ্গী হামলার নিন্দায় সরব হওয়া উচিৎ পাক শিল্পীদের :অনুপম খের

কালের কণ্ঠ অনলাইন   

২৮ সেপ্টেম্বর, ২০১৬ ১২:৫২



জঙ্গী হামলার নিন্দায় সরব হওয়া উচিৎ পাক শিল্পীদের :অনুপম খের

কাশ্মীর হামলা নিয়ে তোলপাড় চলছে ভারতে। ভয়ানক শীতল যুদ্ধ চলছে পাকিস্তানের সঙ্গে।

এই জঘন্য হামলার পরিপ্রেক্ষিতে ভারতের রাজ ঠাকরের মহারাষ্ট্র নবনির্মান সেনা  (এমএনএস) বলিউডের পাক শিল্পী ফাওয়াদ খান ও মাহিরা খানকে দেশে ফিরে যেতে বলেছে। তারা ফিরেও গেছেন। পাক অভিনেতা-অভিনেত্রীদের নিয়ে কোনও সিনেমার শ্যুটিং করা হলে তা ভেস্তে দেওয়া হবে বলেও হুমকি দিয়েছে এমএনএস।

এ প্রসঙ্গে বলিউডের প্রবীণ অভিনেতা অনুপম খের বলেছেন, শিল্পীদের কোনও সীমা নেই। তবে কাশ্মীর হামলার নিন্দা জানানো পাক তারকাদের নৈতিক দায়িত্ব।

ভারতীয় সিনেমায় পাক শিল্পীদের কাজ নিষিদ্ধ করা সঠিক কিনা, এই প্রশ্নের উত্তরে অনুপম বলেছেন, তিনি বিশ্বাস করেন যে, শিল্প ও সংস্কৃতির কোন সীমানা হয় না। কিন্তু যে পাক অভিনেতা-অভিনেত্রীরা এখানে কাজ করছেন, তাদের কাছে সন্ত্রাসবাদী হামলার নিন্দা করা নৈতিক দায়িত্ব।

অনুপম বলেছেন, তিনি নিজেও পেশোয়ারে স্কুলে হামলার নিন্দা জানিয়েছেন। পাকিস্তানি শিল্পীরাও যদি তেমন ভাবেই ভারতে সন্ত্রাসবাদী হামলার নিন্দা জানাত তবে তাদের গ্রহণযোগ্যতা আরও বাড়ত।

অনুপম বলেছেন, পাক শিল্পীদের তিনি তাদের দেশের নিন্দা করতে বলছেন না। কারণ এটা খুবই কঠিন। কেননা, তাদের সেখানে থাকতে হয়। রাজনৈতিকভাবে তা সঠিক হবে না। তিনি আরও বলেছেন, আমরা তাদের স্বাগত জানিয়েছি, প্ল্যাটফর্ম দিয়েছি, তারা জনপ্রিয়ও হয়েছে এবং অর্থও রোজগার করছেন এবং তারা এর যোগ্য। কিন্তু তাদেরও ভারতীয়দের অনুভূতি সম্পর্কে সচেতন হতে হবে।


মন্তব্য