kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


'প্রেম কি বুঝি নি' মুক্তি নিয়ে বিতর্ক, জাজের ব্যাখ্যা

কালের কণ্ঠ অনলাইন   

২৬ সেপ্টেম্বর, ২০১৬ ২২:১৫



'প্রেম কি বুঝি নি' মুক্তি নিয়ে বিতর্ক, জাজের ব্যাখ্যা

এখনো সেন্সরবোর্ডের ছাড়পত্র পায়নি যৌথ প্রযোজনার ছবি 'প্রেম কি বুঝিনি'। এরইমধ্যে প্রচারণায় নেমেছে বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া।

প্রচারণার অংশ হিসেবে আজ সোমবার কলকাতার অভিনেতা ওম ও অভিনেত্রী শুভশ্রীকে নিয়ে জাজ মাল্টিমিডিয়ার অফিসে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

জানা গেছে, 'যৌথ প্রযোজনা'র এই ছবি নিয়ে বিতর্ক রয়েছে।   তথ্য মতে ছবি'টি অশোক ধানুকার প্রযোজনায় কলকাতার সুদিপ্ত সরকার এর পরিচালিত; মূল চরিত্রে অভিনয় করেছে কলকাতার দুই অভিনেতা-অভিনেত্রী, ওম এবং শুভশ্রী।   কিন্তু বাংলাদেশে মুক্তি দেওয়ার আগে ছবির পরিচালকের নামের স্থানে আব্দুল আজিজ ও  কলকাতার সুদিপ্ত সরকারের নাম দেখানো হয়েছে।

জানা গেছে, ছবির পুরো শ্যুটিং হয়েছে ভারত ও ইংল্যান্ডে।   সিনেমার সকল টেকনিশিয়ানও ভারতের। অথচ জয়েন্ট ভেঞ্চারের নিয়ম অনুযায়ী নায়ক-নায়িকা, লোকেশন, টেকনিশিয়ান সব কিছুই অর্ধেক অর্ধেক বাংলাদেশ ও ভারতে হতে হবে, যার কোনও কিছুই এই সিনেমায় মানা হয়নি। শুধুমাত্র প্রযোজক বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া। শুধু এ কারণেই ছবিটি বাংলাদেশে মুক্তি দেওয়া হচ্ছে বলে জানা গেছে।

এসব অভিযোগ অস্বীকার করলেও আজ অভিনেতা ওম শুভশ্রীকে নিয়ে জাজ মাল্টিমিডিয়ার মগবাজার অফিসে সংবাদ সম্মেলনের আয়োজন করা হলে  সেখানে প্রথমেই জাজ কর্তৃপক্ষ দুই অভিনয়শিল্পীদের সাংবাদিকদের মুখোমুখি করার সময় বলে দেওয়া হয় 'আর্টিস্টদের যৌথ প্রযোজনার বিষয়ে প্রশ্ন করা যাবে না। তাঁদের প্রশ্ন করুন ছবির বিষয়ে। '

তবে অভিনেতা ওম ও অভিনেত্রী শুভশ্রীকে প্রশ্ন করা হয়েছিল ছবির গল্পে বাংলাদেশের বিষয়বস্তু কতটুকু  রয়েছে। অদৌ বাংলাদেশের প্রেক্ষাপট রয়েছে কি না, তাঁরা জানান ছবির পুরো গল্প লন্ডন শহরে। যার শুরুটা হয়েছিল কলকাতায়। পুরো প্রেম নির্ভর, রোমান্স নির্ভর ছবি বলে জানান তাঁরা।

' জয়েন্ট ভেঞ্চারের নিয়ম অনুযায়ী নায়ক-নায়িকা, লোকেশন, টেকনিশিয়ান সব কিছুই অর্ধেক অর্ধেক বাংলাদেশ ও ভারতে হতে হবে' এমন শর্ত কতটুকু মানা হয়েছে এমন প্রশ্নের জবাবে জাজ মাল্টিমিডিয়ার একজন কর্মকর্তা জানান, নিয়তি ছবিটিও যৌথ প্রযোজনার কিন্তু অধিকাংশ আর্টিস্ট বাংলাদেশের। তাছাড়া প্রেম কি বুঝিনি ছবিতে লিড রোল করছেন বাংলাদেশের অভিনেতা নাদের চৌধুরী। পরিচালক, টেকনিশিয়ান, ডিওপি বাংলাদেশের বলে জানান তিনি।

ওই কর্মকর্তা জানান, জাজের অফিসেই তিনদিন শুটিং হয়েছে। ছবিটি দেখলেই বোঝা যাবে।   এদিকে, বাংলাদেশের চলচ্চিত্র সেন্সর বোর্ড সূত্রে জানা গেছে, ছবিটি সেন্সরে জমা পড়েছে। সেন্সর ছাড়পত্রের বিষয়ে মঙ্গলবার সিদ্ধান্ত নেওয়া হবে।   আগামী ৭ অক্টোবর বাংলাদেশে 'প্রেম কি বুঝি নি' মুক্তি দেওয়ার কথা রয়েছে।


মন্তব্য