kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


এতো বছর পরেও কেন এতোটা জনপ্রিয় সালমান?

কালের কণ্ঠ অনলাইন   

১৯ সেপ্টেম্বর, ২০১৬ ১৭:০৮



এতো বছর পরেও কেন এতোটা জনপ্রিয় সালমান?

২০১৪ সালে  বলিউডের আশিকি টু চলচ্চিত্রের নির্মাতা শুটিং সেটে নায়ক আদিত্য রায় কাপুরকে চরিত্র বুঝিয়ে দিতে গিয়ে বলছিলেন, "তোমাকে আমি বাংলাদেশের প্রয়াত নায়ক সালমান শাহর লুকে চাই। সালমানের স্টাইলগুলো ফলো করো।

" পরবর্তীতে সালমান শাহ অভিনীত কিছু সিনেমার ভিডিও ফুটেজ দেখানো হয় আদিত্যকে। এ খবর ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত হয়।

সালমান শাহ'র স্টাইল সবসময়ই ছিল অনন্য। তিনি কাউকে অনুসরণ করতেন না। তার স্টাইলে মৌলিকত্ব ছিল। যেটা এখনকার তরুণ প্রজন্মকেও ভাবায়।   বিস্ময় জাগে এখন যেটা অত্যাধুনিক স্টাইল সেটা ২২ বছর আগে সালমান করে ফেলেছেন।   অনেকেই সালমানকে অনুসরণ করেন। কেউ জেনে কেউ বা না জেনে। যারা না জেনেই সালমানকে অনুসরণ করেন তারা যখন বুঝতে পারেন এই স্টাইল এর জন্ম দিয়েছেন সালমান শাহ তাঁরা বিস্ময়ে অভিভূত হয়ে যান।

সালমানের অভিনয় জীবন শুরু বিটিভিতে। ১২ বছর বয়সে প্রথম টিভিতে অভিনয় করেন সালমান। বিটিভিতে সালমান সর্বশেষ অভিনয় করেছেন অরুণ চৌধুরীর প্যাকেজ নাটক 'নয়ন'-এ। ওই নাটকে সালমানের বিপরীতে অভিনয় করেছিলেন শমী কায়সার। এ ছাড়া মামুনুর রশীদ রচিত ধারাবাহিক নাটক 'ইতিকথা'য় অভিনয় করে সুনাম কুড়িয়েছেন।

চলচ্চিত্রে পা দিয়েই তুমুল আলোচনায় চলে আসেন সালমান শাহ।   কেয়ামত থেকে কেয়ামত বাংলাদেশের চলচ্চিত্র প্রেমীদের মাঝে তুমুল আলোড়ন ফেলে দেয়। এরপরের সব ছবিই হিট।   সালমান তখন স্ত্রীকে নিয়ে পারিবারিক সফরে মুম্বাই গিয়েছিলেন। তখন শাহরুখই সালমানের সঙ্গে দেখা করতে চেয়েছিলেন। শাহরুখ খানের বলিউডে অভিষেক হয় 'দিওয়ানা' চলচ্চিত্রের মাধ্যমে ১৯৯২ সালে। ১৯৯৩ সালে সোহানুর রহমান সোহানের 'কেয়ামত থেকে কেয়ামত' চলচ্চিত্রের মাধ্যমে অভিষেক হয় সালমান শাহর। প্রথম ছবিতেই আকাশছোঁয়া সাফল্য পান সালমান। কিন্তু শাহরুখকে জনপ্রিয় হতে অপেক্ষা করতে হয় আরও কয়েক বছর।

সালমানের ফ্যাশন স্টাইল এতোটাই অনুকরণীয় যে এখনো উপমহাদেশের বিভিন্ন দেশে সালমানের আর্কাইভ ঘেটে তাঁর স্টাইল অনুসরণ করা হয়। সালমান শাহের মাথায় কাপড় বাঁধা স্টাইল সে সময় এতটাই জনপ্রিয় হয়ে যায় যে পাড়া মহল্লার তরুণদের মাথায় কাপড় বাঁধায় হিড়িক পড়ে যায়। সালমান নব্বইয়ের দশকে যে ফ্যাশন সচেতন ছিলেন তা যে অনুকরণীয় তা প্রজন্মের ফ্যাশন সচেতন তরুণদের দেখলেই বোঝা যায়। অনেকের মতেই সালমান শাহ এমন একজন অভিনেতা ছিলেন যিনি যেকোনো স্টাইলই মানিয়ে নিতেন। অনেকে সালমান শাহকে অনুকরণ করেন। এমন কি বলিউডের অভিনেতারা পর্যন্ত সালমান শাহের স্টাইল অনুকরণ করেন। কিন্তু সালমান শাহের মতো হয় না।   আর তাই তো বলিউডকে অনুসরণ করতে গিয়ে তরুণ প্রজন্ম  ২২ বছর আগের সালমান শাহকে অনুসরণ করে বসেন।  


মন্তব্য