kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


আলোচনায় নতুন ফিল্ম 'ল্যাংটো'

কালের কণ্ঠ অনলাইন   

১৬ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:১১



আলোচনায় নতুন ফিল্ম 'ল্যাংটো'

২০১০ সালে 'গান্ডু' নির্মাণ হওয়ার পর তা টরেন্টে লিক হয়ে যায়। চিত্রপরিচালক কিউ এর সেই সময়কার ছবি 'গান্ডু' কে ঘিরে উত্তাল জল্পনা সেই সময়েই তুঙ্গে ওঠে।

পেনড্রাইভে পেনড্রাইভে ছড়িয়ে পড়ে সেই ছবি। 'গান্ডু' থেকে বিভিন্ন দৃশ্য কেটে নিয়ে পর্ন সাইটগুলো দেদার ব্যবসা করে বসে। তাই সে অর্থে রিলিজ না-করেও 'গান্ডু' সুপারহিট হয়েছিল।

ঠিক সেই ঘটনারই পুনরাবৃত্তি ঘটতে চলেছে। নতুন ছবি 'ল্যাংটো' ঘিরে শুরু হয়েছে জল্পনা। ২০১৫ এর শেষদিকে আপলোড হয় 'ল্যাংটো' র ট্রেলার। তার পরে ছবি নির্মাণ সম্পন্ন হয়, ছবিটি ঘুরে আসে বেশ কয়েকটা ফেস্টিভ্যাল। কয়েকটিতে প্রাইজও পায় সেই ছবি। এখন নেট-বাংলায় দিন গোনা চলছে, কবে এবং কীভাবে দেখা যাবে এই ছবি।

'ল্যাংটো'-র কাহিনী আবর্তিত হয়েছে একধরনের নৈতিক বক্তব্যকে ঘিরে। সময়ের তিন মাত্রা অতীত, বর্তমান, ভবিষ্যৎকে গিরে অস্তিত্বের সংকটকেই দেখাতে চায় এই ইনডিপেনডেন্ট ছবি। সৌরিশ দে'র পরিচালনায়, সুরজিৎ চন্দের প্রযোজনায় এই ছবি ২০১৬ সালে নয়ডা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে সেরা এডিটিংয়ের পুরস্কার পেয়েছে, বাংলাদেশের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা বাংলা ছবির পুরস্কারও পেয়েছে। গিয়েছে লস অ্যাঞ্জেলেস পর্যন্ত।

তবে কলকাতায় ছবিটি কবে মুক্তি পাচ্ছে তা অনিশ্চিত। সুরজিতের মতে, ছবিতে এমন কিছু সাহসী দৃশ্য রয়েছে, যা সেন্সর ছাড় দেবে কি না সন্দেহ। তা হলে রিলিজ? এখানে একটু বিভ্রান্ত মনে হল প্রযোজককে। তিনি জানেন না 'ল্যাংটো' আসলেই মুক্তি পাবে কিনা।

দেখুন ছবিটির ট্রেলার :


মন্তব্য