kalerkantho

সোমবার । ২০ ফেব্রুয়ারি ২০১৭ । ৮ ফাল্গুন ১৪২৩। ২২ জমাদিউল আউয়াল ১৪৩৮।


আপনার অজান্তেই সিনেমায় লুকিয়ে অন্য সিনেমার তথ্য

কালের কণ্ঠ অনলাইন   

১৫ সেপ্টেম্বর, ২০১৬ ১৯:৩০



আপনার অজান্তেই সিনেমায় লুকিয়ে অন্য সিনেমার তথ্য

সিনেমাপ্রেমীদের অনেকেই জানেন না, এমন অনেক প্রিয় ছবি রয়েছে যেখানে লুকিয়ে থাকে অন্যান্য সিনেমার তথ্য। এসব লুকানো তথ্য দেখে বুঝে নিতে হয়। এটা কোন কৌতুক বা অন্য যেকোনো উপায়ে প্রকাশিত হয় সিনেমায়। এখানে দেখে নিন কিছু ছবিতে লুকিয়ে থাকা বিষয়ের কথা। একটি ছবিতে এভাবে অন্য ছবি তথ্য প্রকাশ করার বিষয়টিকে বলা হয় 'ইস্টার এগস'। নিচের ছবিগুলোতে সেই লুকানো অংশ শনাক্ত করে দেখানো হচ্ছে।

১. সেই ১৯৮২ সালের 'ট্রন' মুভিতে দেখানো হয়েছে 'প্যাক-ম্যান' এর একটি ম্যাপ। ছবিটির ভিডিও গেমের মতো গ্রিডে তা দেখানো হয়।

 

২. ইস্টার এগস ব্যবহার করা হয় পরিচালকদের কিছু বোঝাতে। যেমন- স্টিভেন স্পিলবার্গ এংব জর্জ লুকাস এ কাজটি করেছিলেন সব সময়। 'রাইডার্স অব লস্ট আর্ক'-এ আর২ এবং সি-৩পিও এর হায়ারোগ্লিফিক্স ব্যবহৃত হয় যা 'স্টার ওয়ার্স' থেকে নেওয়া হয়েছে।

 

৩. 'ইন্ডিয়ানা জোন্স অ্যান্ড দ্য টেম্পল অব ডুম' ছবিতে একটি ক্লাবের নাম করেন জেডি মাস্টার 'ওবি-ওয়ান কেনোবি'র নামে।

 

৪. 'স্টার ওয়ার্স এপিসোড ওয়ান: দ্য ফ্যান্টম মিনাস'-এ স্পিলবার্গের 'ই.টি. দ্য এক্সট্রা-টেরেস্ট্রিয়াল' থেকে চরিত্রটি নিয়েছেন।

 

৫. 'স্টার ওয়ার্স' অন্য পর্বের বিষয়গুলোও তুলে আনে। 'এপিসোড সেভেন' এর পরিচালক জে জে আব্রামের আ২-ডি২ দেখানো হয় ২০০৯ সালের 'স্টার ট্রেক' এর এক পর্বে। একে মহাশূন্যের ভাসমান স্তূপ হিসাবে দেখানো হয়।

 

৬. ১৯৯১ সালের 'হুক' ছবিতে দেখানো হচ্ছে 'গ্লেন ক্লোজ'-এর এক চরিত্রকে অত্যাচার করছেন 'ক্যাপ্টেন হুক'।

 

৭. 'স্টার ওয়ার্স: দ্য ফোর্স অ্যাওকেন্স'-এ স্টর্মট্রুপার রে-এ চরিত্রে অভিনয় করেছেন ডেনিয়েল ক্রেইগ। তবে এ বিষয়টি নিশ্চিত করেনি নির্তামা।

 

৮. প্রতীকী অর্থেও প্রকাশ পায় লুকানো তথ্য। যেমন ১৯৭২ সালের 'গডফাদার'-এ কমলাতে দেখানো হয়েছে মৃত্যুর প্রতীক হিসাবে।

 

৯. একই বিষয় দেখানো হয় ২০০৬ সালের 'ডিপার্টেড' ছবিতে। এখানে মার্টিন স্কোরসেস গ্যাংস্টারদের প্রতি সম্মাননা জানিয়েছেন তার ছবির চরিত্রের পেছনে এক্স অক্ষরের আদল দেখানোর মাধ্যমে।

 

১০. 'জুরাসিক পার্ক'-এ এমন প্রতীকী অর্থ প্রকাশ পেয়েছে। হেলিকপ্টার মাটিতে নামার পর ড. গ্রান্ট যখন সিট বেল্ট নিয়ে ব্যস্ত, তখন এর মাধ্যমে ডিএনএ সংযুক্তিকে প্রতীকী অর্থে তুলে ধরা হয়েছে।

 

১১. যে সিনেমাটি ভবিষ্যতে আসতে চলেছে তার সম্পর্কেও আগাম তথ্য দেওয়া হয়। যেমন- ২০০৮ সালের 'আয়রন ম্যান'-এ টনি স্টার্কে ওয়ার্কশপে আসন্ন ক্যাপ্টেন আমেরিকার ঢালটি দেখানো হয়।

 

১২. ইস্টার এগেস-এর মাধ্যমে এমন ছবির তথ্যও উঠে এসেছে যে ছবি সম্পর্কে কোনো আগাম তথ্য ছিল না। যেমন ২০০৭ সালের 'আই অ্যাম লিজেন্ড' ছবিতে ব্যাটম্যান ও সুপারম্যানকে একযোগে এক বিলবোর্ডে দেখানো হয়।

 

সূত্র : বিজনেস ইনসাইডার

 


মন্তব্য