kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে সেরা পরিচালক তৌকীর

কালের কণ্ঠ অনলাইন   

১৩ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:৩৩



সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে সেরা পরিচালক তৌকীর

কসোভোর ‘দ্য গডেস অন দ্য থ্রোন’ চলচ্চিত্র উৎসবে  সেরা পরিচালকের পুরস্কার জয়ের পর একমাসের মধ্যে দ্বিতীয়বারের মত এই পুরস্কার জিতলেন তৌকীর আহমেদ। ওয়াশিংটন ডিসি সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালের পঞ্চম আসরে সেরা পরিচালক নির্বাচিত হলেন বাংলাদেশের এই নন্দিত অভিনেতা-নির্মাতা।

৯-১১ সেপ্টেম্বর দক্ষিণ এশিয়ান চলচ্চিত্রের এই আসর বসেছিল ওয়াশিংটনে । সমকালীন বিশ্বে অভিবাসী সংকট ও অবৈধভাবে মানব পাচারের প্রেক্ষাপটে তৌকীরের অসাধারণ নির্মাণের প্রশংসা করেছেন জুরিগণ। উৎসবে সেরা অভিনেতা হয়েছেন ভারতের নাসিরুদ্দিন শাহ (ওয়েটিং)। আন্তর্জাতিক চলচ্চিত্রে অনবদ্য অবদানের স্বীকৃতি পেয়েছেন নারী নির্মাতা দীপা মেহতা।

মধ্যপ্রাচ্যে বাংলাদেশি শ্রমিকদের মানবেতর জীবনযাপনকে বিষয়বস্তু করে ছবিটি বানিয়েছেন তৌকীর। এটি লেখা হয়েছিল মূলত মঞ্চনাটক হিসেবে। ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ‘অজ্ঞাতনামা’র গল্প, সংলাপ, চিত্রনাট্য এবং পরিচালনায় ছিলেন তৌকীর আহমেদ। ছবিতে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, মোশাররফ করিম, নিপুণ, শহীদুজ্জামান সেলিম, শতাব্দী ওয়াদুদ, আবুল হায়াত, শাহেদ শরীফ খান, শাহেদ আলী সুজন, মোমেনা চৌধুরী, জুঁই করিম, সুজাত শিমুল, নাজমুল হুদা বাচ্চু, শিশুশিল্পী আপন, সায়েম প্রমুখ।


মন্তব্য